সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

আবহাওয়া খবর; ধেয়ে আসছে ঘূর্ণিঝড় বুলবুল; সতর্কতা জারি করা হল পশ্চিমবঙ্গসহ উড়িষ্যায়

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ বেশ কয়েকদিন ধরে আবহাওয়া খবরের শিরনামে থাকছে ঘূর্ণিঝড় “বুলবুল” । কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর আগেই বুলবুল সম্পর্কে সতর্ক করেছিল । এবার আবহাওয়াবিদদের পূর্বাভাস সত্যি প্রমানিত করেই ধেয়ে আসছে ঘূর্ণিঝড় বুলবুল – এমনই আবহাওয়ার পূর্বাভাসে জানাল আবহাওয়া দপ্তর ।

আন্দামান সাগরে সৃষ্টি হওয়া গভীর নিম্নচাপটি  প্রবল ঘূর্ণিঝড়ের আকার নিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে । এই ঘূর্ণিঝড়ের জেরে পশ্চিমবঙ্গসহ উড়িষ্যায় বৃষ্টি পাত হবার সম্ভাবনা । সুতরাং সপ্তাহের শেষে ছুটির দিন মাটি হতে পারে অকাল বাদলে । আবহাওয়া দপ্তর জানিয়েছে, এই নিম্নচাপের জেরে শুক্রবার থেকেই আকাশ মেঘলা হতে শুরু করবে ।

উল্লখ্য এই ঘূর্ণিঝড়ের নাম করন করা হয়েছে “বুলবুল” । এই নামকরণ করেছে ভারতের প্রতিবেশী দেশ পাকিস্তান ।  আগামী ৪৮ ঘণ্টায় বুলবুলের প্রভাবে দক্ষিণবঙ্গের অন্তত তিনটি জেলায় হতে পারে হালকা থেকে মাঝারি বৃষ্টি । এখনও পর্যন্ত বুলবুলের অবস্থানের উপর নজর রেখে চলেছে আবহাওয়াবিদরা । বুলবুলের জন্য  উপকূলবর্তী এলাকায় জারি হয়েছে আগাম সতর্কতা ।    আবহাওয়া অফিস থেকে  মৎস্যজীবীদের সমুদের যেতে নিষেধ করা হয়েছে ।  তবে হাওয়া অফিস জানাচ্ছে, বুলবুল অতটা শক্তিশালী নয় ।

আবহাওয়া বিদরা জানিয়েছেন,  শুক্রবার এটি অবস্থান করতে পারে অন্ধ্র ও ওড়িশা উপকূলের কাছাকাছি । শনিবার এর তীব্রতা আরও বাড়তে পারে। এর ফলে ওই দুই রাজ্যের উপকূলবর্তী এলাকায় ভারী বৃষ্টি সম্ভাবনা রয়েছে। এর প্রভাব পড়তে পারে পশ্চিমবঙ্গের উপকূলবর্তী জেলাগুলিতে । বৃষ্টির পরিমাণ কেমন হবে সেটা নির্ভর করবে নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার উপর ।

অপর দিকে “গোঁদের উপর বিষ ফোঁড়ার” মত  পূর্ব-মধ্য আরব সাগরে সৃষ্টি হতে চলেছে অপর ঘূর্ণিঝড় ‘মহা’ । বুধবার গভীর রাতে বা বৃহস্পতিবার ভোরের দিকে তা আছড়ে পড়তে পারে গুজরাত উপকূলে । হাওয়া অফিস জানাচ্ছে, ঘূর্ণিঝড় ‘মহা’ র গতিবেগ  ৯০ কিলোমিটার প্রতি ঘণ্টা হতে পারে ।

মন্তব্য
Loading...