আবহাওয়ার খবর নিয়ে এল বৃষ্টির পূর্বাভাস; আজ বিকালে ঝেপে বৃষ্টির সম্ভাবনা

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ গত দু-তিন ধরে গরমে নাজেহাল রাজ্যবাসি । মাঝে মাঝে কিছু কিছু জায়গায় বৃষ্টি হলেও গরম ভাপ এখনও কাটেনি । এরই মধ্যে একটু স্বস্তির খবর জানাল আবহাওয়া অফিস । আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে আজ বিকালের পরে ঝেঁপে বৃষ্টির কথা । বৃষ্টি হবে কলকাতা এবং তার আশেপাশের  সংলগ্ন এলাকায়। বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাতেও। এছাড়াও আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে, রবিবার বিকেলের পরে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে বীরভূম, নদিয়া এবং কলকাতার বেশ কিছু অংশে । বৃষ্টির সাথে বয়ে যেতে পারে ঝড়ো হাওয়া । তবে  ভারী বৃষ্টি না হয়ে হাল্কা থেকে মাঝারি বিক্ষিপ্ত বৃষ্টিই হবে। পাশাপাশি হাওয়া অফিস জানিয়েছে,  দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই ।

গত সপ্তাহে  কয়েকদিন ধরেই জায়গায় জায়গায় বৃষ্টি হয়েছে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় । কিন্তু তাতে গরমের হাত থেকে রেহাই মেলেনি রাজ্যবাসির । কারন, আপেক্ষিক আর্দ্রতার ফলে গুমোট গরমে নাজেহাল হয়েছে সকলে । বৃষ্টি হলেও তার সাথে সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে উষ্ণতা এবং আর্দ্রতা । আলিপুর আবহাওয়া দপ্তর থেকে জানানো হয়েছে, আগামী কয়েকদিন বিক্ষিপ্ত বৃষ্টি হলেও গরম কমবে না । ফলে বৃষ্টির জন্য হয়ত আপেক্ষিক স্বস্তি মিলতে পারে, কিন্তু এখনই গরমের হাত থেকে রেহাই যে মিলবে না তা আবহাওয়া দপ্তরের খবর থেকে পরিষ্কার ।গত তিন চার দিন ধরে সকাল থেকে রোদের তেজ চড়া থাকছে । সাথে সাথে বেড়ে চলছিল বায়ু মণ্ডলের অতিরিক্ত আর্দ্রতা । ফলে গরমের সাথে সাথে ঘামের পরিমাণও বেড়ে যাচ্ছিল ।

আজ দিনের শুরুতে রোদের তেজ বেশী থাকলেও  বেলা গড়াতেই মেঘ জমতে শুরু করে আকাশে। বেশ কিছু জায়গায় ইতিমধ্যেই বৃষ্টি শুরু হয়েছে বলে খবর। শনিবারও সকাল থেকেই দক্ষিণবঙ্গে আর্দ্রতার পরিমাণ ছিল অনেক বেশী । তবে বেলা গড়াতেই তেড়ে বৃষ্টি শুরু হয় কলকাতা সহ দক্ষিণবঙ্গের অন্যান্য জেলায় ।আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে,  শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬ ডিগ্রি । পাশাপাশি আর্দ্রতার পরিমাণ ৫৬ শতাংশ। আর মেঘের পরিমাণ প্রায় ৮৮ শতাংশ। ফলে ভ্যাপসা-গুমোট গরমে নাজেহাল হচ্ছেন শহরবাসী। বৃষ্টি হলেও গরম যে এখনই কমছে না সেই পূর্বাভাসও দিয়েছে হাওয়া অফিস।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য