সতর্ক বার্তা; ফায়ার ওয়েদারের জন্য জারি হল জরুরী অবস্থা

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ ভয়ঙ্কর অগ্নিকাণ্ডের শিকার অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসে ঘটা ভয়ঙ্কর দাবানলের কারণে তাপমাত্রা বেড়ে দারিয়েছে ৪৫ ডিগ্রীতে। সেখানে বৃহস্পতিবার থেকে সাত দিনের জরুরী অবস্থা জারি হয়েছে।

আবহাওয়া পরিবর্তনের কারণে সারা বিশ্বে যে ভয়ঙ্কর প্রাকৃতিক দুর্যোগের সূচনা হয়েছে, তার মধ্যে এই বছরে ঘটেছে দুটি ভয়ঙ্কর দাবানলের ঘটনা। তার মধ্যে একটি হল কদিন আগে অ্যামাজনে ঘটা ভয়ঙ্কর দাবানল এবং আরেকটি হল অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসে ঘটা দাবানল। যার ফলে সারা অস্ট্রেলিয়ার তাপমাত্রা অস্বাভাবিক রকম বেড়ে গিয়েছে। মঙ্গলবার যেখানে তাপমাত্রা ছিল ৪০.৯ ডিগ্রী সেখানে বৃহস্পতিবারে কেন্দ্রীয় সিডনীতে তাপমাত্রা হয়েছে ৪১ ডিগ্রী এবং পশ্চিমাঞ্চলে হয়েছে ৪৫ ডিগ্রী।

অস্ট্রেলিয়াতে দাবানলের কারণে সম্প্রতি প্রায় ১০০ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। গত নভেম্বরেও নিউ সাউথ ওয়েলসে জরুরী অবস্থা জারি হয়েছিল। এছাড়া সিডনিতেও ঘটেছে বড় ধরণের অগ্নিকাণ্ড। দাবানলের ফলে বেড়ে যাওয়া তাপমাত্রা এবং অগ্নিকাণ্ডের ফলে নির্গত বিষাক্ত ধোঁয়া জনজীবনের স্বাস্থ্যেও প্রভাব ফেলেছে। যার ফলে জারি হয়েছে জরুরী স্বাস্থ্য সতর্কতা।

যদিও যুক্তরাষ্ট্র এবং কানাডার সহায়তায় প্রায় দুই হাজার দমকল বাহিনী এই আগুন নিয়ন্ত্রণে কাজ করে চলেছে। তবে এই দাবানলের কারণে অস্ট্রেলিয়ার প্রায় ৩০ লাখ হেক্টর জমি পুড়ে চাই হয়ে গেছে এবং এখনও অবধি প্রাণ হারিয়েছে ৬ জন এবং ক্ষতিগ্রস্থ হয়েছে প্রায় শতাধিক বাড়িঘর।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...