সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

ফের বিপাকে ভোডাফোন ! এবার ধরিয়ে দেওয়া হল শোকজ নোটিশ

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ  একের পর এক বিপদের খাঁড়া নেমে আসছে ভোডাফোন আইডিয়ার উপর । একদিকে দিন দিন বিশাল অংকের জরিমানা এবং ক্ষতির অর্থ গুনতে হচ্ছে সংস্থাটিকে অন্য দিকে এবার ফের বিপদের মুখে পড়তে চলেছে তারা । সম্প্রতি ‘বাড়তি টাকা দিলে বেশি গতির ডেটা’ নিয়ে ফোর-জি সংযোগের এই অগ্রাধিকার প্রকল্প নিয়ে বিপাকে পড়ল ভোডাফোন আইডিয়া। এই প্ল্যানের জবাবদিহি চেয়ে শোকজ নোটিশ ধরিয়ে দিল ট্রাই ।

‘বাড়তি টাকা দিলে বেশি গতির ডেটা’ এই ‘প্ল্যান’টি সম্পর্কে ট্রাই জানিয়েছে, ভোডাফোন আইডিয়ার  এই প্রচার বিভ্রান্তিকর, অস্বচ্ছ ও টেলি পরিষেবার নির্দিষ্ট নীতি মেনে আনা হয়নি ।  কেন এই ধরনের বিভ্রান্তিমূলক প্রচার করা হচ্ছে তার যথাযথ কারন দেখানোর জন্য সংস্থাকে কারণ দর্শানোর (শো-কজ়) নোটিস ধরাল ট্রাই। নিয়ম ভাঙার জন্য কেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে না, সংস্থাকে ৩১ অগস্টের মধ্যে তার জবাব দিতে বলেছে তারা।

ট্রাই যে নোটিশ পাঠিয়েছে সে সম্পর্কে ভোডাফোন আইডিয়ার পক্ষ থেকে কোন প্রতিক্রিয়া এখনও পর্যন্ত পাওয়া যায়নি । প্রকৃত পক্ষে এই বিষয় নিয়ে আদতে মুখ খুলতে চাইনি ভোডাফোন আইডিয়া সংস্থা । সূত্রের খবর, বিষয়টি নিয়ে টিডিস্যাটে মামলা চলায় মন্তব্য করতে নারাজ তারা। তবে এর আগে সংস্থার দাবি ছিল, প্রকল্প এনে কোনও নিয়ম ভাঙেনি তারা।

উল্লেখ্য ভোডাফোন আইডিয়ার  প্রতিদ্বন্দ্বী সংস্থা এয়ারটেলের বিরুদ্ধেও একই অভিযোগ উঠেছিল। তারা সেই মাসুল পরিকল্পনায় বদল আনায় তাদের নোটিস দেয়নি ট্রাই। তবে এক্ষেত্রে ভোডাফোন আইডিয়ার পক্ষ থেকে কি পদক্ষেপ নেওয়া হবে জানা যায়নি । যদিও কারন দর্শানোর জন্য চলতি মাসের ৩১ তারিখ পর্যন্ত সময় তাদের হাতে আছে ।

এদিকে ট্রাই  জানিয়েছে, গত মে মাসে দেশে টেলি গ্রাহকের সংখ্যা ৫৭.৬ লক্ষ কমেছে। লকডাউন, আর্থিক সঙ্কট, রুজিতে ধাক্কা ইত্যাদিই এর কারণ বলে দাবি শিল্প মহলের। এপ্রিলে তা কমেছিল ৮৫.৩ লক্ষ। লকডাউনের আগে থেকে ভোডাফোন আইডিয়ার ব্যাবসায়িক ক্ষতির পরিমাণ বেশ আশংকাজনক ছিল । তার উপর ছিল বিশাল অংকের জরিমানার অর্থ । এই বাঁধাগুলি অতিক্রম করে বাজারে নিজেদের টিকিয়ে রাখতে ভোডাফোন আইডিয়ার সক্ষমতা কতখানি তাই নিয়ে প্রশ্ন উঠেছে।

মন্তব্য
Loading...