সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

বাংলাদেশে প্রাথমিক শিক্ষকদের আন্দোলনে অনিশ্চিত প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা

0

বং দুনিয়া ওয়েব ডেস্ক: বাংলাদেশের প্রাথমিক শিক্ষকরা তাদের বৈষম্য দূরীকরণের জন্য আন্দোলনে যাচ্ছেন। বিভিন্ন সময়ে এ বিষয়ে প্রাথমিক শিক্ষকদের সাথে সরকারের আলোচনা হলেও তার কোন ফল আসে নি। শেষ পর্যন্ত শিক্ষকরা ক্লাস বর্জন করে তালা লাগিয়ে আন্দোলনের হুমকি দেন। প্রসঙ্গত প্রধান শিক্ষকদের গ্রেড দাবি দীর্ঘদিন শিক্ষকরা করে আসছেন। কেন্দ্রীয় শহীদ মিনারে শান্তিপূর্ণ সমাবেশ করতে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও ডিএমপিতে লিখিতভাবে অনুমোদন চাওয়া হলেও পুলিশ তাদের শান্তিপূর্ণ কর্মসূচিতে বাধা দেয়।

উল্লেখ্য আগামি নভেম্বর মাসে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা। এ পরীক্ষায় অংশগ্রহণ করে কোমলমতী শিশুরা। শিক্ষক ও প্রশাসনের এহেন কার্যক্রমে কোমলমতি শিক্ষকদের ভবিষ্যৎ অনিশ্চিত হতে পড়েছে। জানা যায় যে কোনো মূল্যে নির্ধারিত সময়ে সমাপনী পরীক্ষা আয়োজন করা হবে। প্রাথমিক শিক্ষা মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব বদরুল হাসান বাদল বলেন, শিক্ষকদের আন্দোলন নিয়ে নতুন একটি সঙ্কট তৈরি হয়েছে। সামনে সমাপনী পরীক্ষাকে কেন্দ্র করে এ আন্দোলন গড়ে উঠেছে। এতে করে নির্ধারিত সময়ে পরীক্ষা আয়োজন করাটা অনিশ্চয়তার দিকে যাবে। তাদের গ্রেড পরিবর্তন ও বেতন বৃদ্ধির বিষয়টি নিয়ে আমরা কাজ করছি। এটি শিক্ষকদের বুঝতে হবে।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের জাতীয় বেতন স্কেলের দশম গ্রেডে ও সহকারী শিক্ষকদের ১১তম গ্রেডে বেতন দেয়ার দাবিতে গত ১৪ অক্টোবর সারাদেশের প্রায় ৬৬ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এক ঘণ্টা কর্মবিরতি পালন করা হয়। পরদিন দুই ঘণ্টা ও ১৬ অক্টোবর অর্ধদিবস কর্মবিরতি পালন করেন তারা।

মন্তব্য
Loading...