কাশ্মীর ইস্যুতে নিজের মতামত জানালেন জাতিসংঘের মহাসচিব অ্যান্টনিয়ো গুয়েতরেস

0

বং দুনিয়া ওয়েব ডেস্ক: গত সোমবার ভারতের রাজ্যসভায় জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা সংক্রান্ত ভারতীয় সংবিধানের ৩৭০ এবং ৩৫এ নম্বর ধারা দুটি বাতিল করার কথা ঘোষণা করেন ভারতের বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ভারতের এহেন সিদ্ধান্তকে বেআইনি এবং একতরফা বলে বিরোধ তুলেছিল প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তান। এমনকি এপ্রসঙ্গে জাতিসংঘের কাছে ভারতের বিরুদ্ধে অভিযোগও দায়ের করে পাকিস্তান। এরই ফলস্বরূপ সম্প্রতি কাশ্মীর ইস্যুতে সিদ্ধান্ত জানান জাতিসংঘের মহাসচিব অ্যান্টনিয়ো গুয়েতরেস।

অ্যান্টনিও গুয়েতরেস এর মুখপাত্র স্টেফানে ডুজারিক এপ্রসঙ্গে জানান যে, গভীর উদ্বেগের সঙ্গে জম্মু-কাশ্মীর পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন মহাসচিব। সমস্ত বিষয়টি বোঝার পর নিজের মত জানান গুয়েতরেস।

জম্মু ও কাশ্মীরের মর্যাদাহানি হতে পারে এমন যে কোনও ধরণের সিদ্ধান্ত গ্রহণ করা থেকে ভারত সরকারকে বিরত থাকতে আহ্বান জানিয়েছেন গুয়েতরেস। একইসঙ্গে ভারত এবং পাকিস্তানকে শিমলা চুক্তির কথা স্মরণ করে দিয়ে নিজেদের সংযম দেখাতে অনুরোধ করেছেন তিনি।

১৯৭২ সালে সাক্ষরিত ‘শিমলা চুক্তি’ অনুযায়ী, ভারত ও পাকিস্তান তাঁদের অন্তর্দ‌ন্দ্ব‌ে কখনও তৃতীয় পক্ষের হস্তক্ষেপ কামনা করতে পারেনা।

তবে কাশ্মীর এর বিশেষ মর্যাদা রদের ইস্যুতে ভারত-পাকিস্তানের মধ্যস্থতার কোনরকম প্রস্তাব দেননি গুয়েতরেস। কারণ তাঁর মতে, এই অঞ্চলে জাতিসংঘের অবস্থান সংস্থাটির সনদ অনুযায়ী বলবৎ আছে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...