মুম্বই হামলার মাস্টারমাইন্ড হাফিজ সায়েদের আবেদন প্রত্যাখ্যান করল জাতিসংঘ

0

২০০৮ সালে মুম্বইতে যে সন্ত্রাসবাদীরা হামলা চালিয়েছিল তাদের মধ্যে জামাত-উদ-দাওয়ার প্রধান মাথা ছিলেন হাফিজ সায়েদ। বৃহস্পতিবার একটি সরকারী সংস্থা জানায়, জাতিসঙ্ঘের কাছে তিনি আবেদন করেছেন বিশ্বের যে নিষিদ্ধ সন্ত্রাসবাদী তালিকা রয়েছে সেখান থেকে তার নাম মুছে ফেলার জন্য। কিন্তু জাতিসঙ্ঘ তার এই আবেদন প্রত্যাখ্যান করে।

hafiz-sayeed

 

জাতিসংঘের প্রত্যাখ্যানের পর অন্য একটি সন্ত্রাস দল লাস্কার-এ-তাইবা ভারতের “অত্যন্ত গোপনীয় তথ্য ” প্রমান সহ বিস্তারিত তথ্য প্রকাশ করে। জাতিসংঘের সন্ত্রাসী সংগঠন জামাত-উদ-দাওয়াতের প্রধান হাজিফ সায়েদকে ২০০৮ সালের মুম্বই হামলার পর জাতিসংঘের নিরাপত্তা পরিষদ দ্বারা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছিলো। যার ফলে তিনি কিছুদিন পাকিস্থানে বন্দী ছিলেন। উল্লেখ্য,  মুম্বইয়ে এই হামলার ফলে প্রায় ১৬৬ জনের মৃত্যু হয়েছিলো।

২০১৭ সালে লাহোর ভিত্তিক আইনের সাহায্য নিয়ে মীর্জা ও মীর্জো এর মাধ্যমে জাতিসংঘের কাছে আবেদন জানান। তার  অনুরোধের পরিপ্রেক্ষিতে জাতিসঙ্ঘে নিযুক্ত অম্বুদপারসন সায়েদের আইনজীবীকে জানিয়েছেন যে, ” তিনি এই তালিকার অন্তর্ভুক্ত ব্যাক্তি হিসেবেই থাকবেন “।

অম্বুদপারসন পরামর্শ দেন যে, সমস্ত তথ্য সংগ্রহের পর যুক্তিগত এবং বিশ্বাসের ওপর ভিত্তি করে জানা যায় যে তথ্য গুলি পাওয়া গেছে তা সত্য এবং তাই এই নিষিদ্ধ তালিকাটি চালিয়ে যাওয়া হবে। জাতিসংঘের এই সুপারিশ কে সমর্থন করে জাতিসংঘের সনদ কমিটি।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...