কাশ্মীর জুড়ে চলছে উমায়ের অভিযান

0

কাশ্মীরে ভারতীয় নিরাপত্তা রক্ষীদের গাড়ি বহরে আত্মঘাতী হামলা চালানো ঘটনায় মূল পরিকল্পনাকারীর খোঁজে চলছে অভিযান।  ১৪ ফেব্রুয়ারি, গত বৃহস্পতিবার কাশ্মীরের পুলওয়ামাতে ভারতের ‘সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স’ এর গাড়ি বহরে আত্মঘাতী বোমা হামলার ঘটনা ঘটে। আরডিএক্স বিস্ফোরক ভর্তি গাড়ি নিয়ে বিস্ফোরণটি ঘটায় আদিল মোহাম্মদ দার। এতে বহরের ৭০টি গাড়ির মধ্যে একটি বাস সম্পূর্ণভাবে ভস্মীভূত হয়ে যায়। এতে নিরাপত্তা বাহিনীটির অন্তত ৪০ জন সদস্য প্রাণ হারিয়েছেন। এই হামলার পর জইশ-ই-মোহাম্মদ নামের জঙ্গি সংগঠন এর দায় স্বীকার করে।

সংশ্লিষ্ট সন্দেহভাজনের নাম মোহাম্মদ উমায়ের। তাকে জইশ-ই-মহম্মদ এরকাশ্মীর অঞ্চলের প্রধান হিসেবে গণ্য করা হয়। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, হামলাকারী আদিল মোহাম্মদ দার’কে মোহাম্মদ উমায়ের’ই প্ররোচিত করেছে এবং প্রশিক্ষণ দিয়েছে বলে মনে করা হচ্ছে।

ভারতীয় পুলিশের একটি সূত্র জানিয়েছে, কাশ্মীর জুড়ে মোহাম্মদ উমায়ের’কে খুঁজতে অভিযান চালানো হচ্ছে। তাদের ধারণা, উমায়েরআদিলকে আত্মঘাতী হামলা চালাতে প্ররোচনা যুগিয়েছে এবং হামলার জন্য প্রশিক্ষণ দিয়েছে।পুলিশ সুত্রে জানা গেছে, মোহাম্মদ উমায়ের গত বছরের সেপ্টেম্বর মাসে পাকিস্থান থেকে সে কাশ্মিরে যায় জইশ-ই-মহম্মদ এর নেতৃত্ব দেওয়ার জন্য। দক্ষিণ কাশ্মীরে ছিল তার অবস্থান। ভারতীয় কর্মকর্তারা আরও জানিয়েছেন, উমায়ের মোহাম্মদ জইশ-ই-মহম্মদ এর প্রধান মাসুদ আজহার এর ভাইপো।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...