ভারতের সঙ্গে শীঘ্রই বাণিজ্য চুক্তি স্থাপনের ঘোষণা দেন ট্রাম্প

0

বং দুনিয়া ওয়েব ডেস্ক: খুব শীঘ্রই ভারত এবং আমেরিকার মধ্যে নতুন বাণিজ্য চুক্তি হতে চলেছে। সম্প্রতি ২৪শে সেপ্টেম্বর (মঙ্গলবার) তেমন ইঙ্গিতই দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সম্প্রতি ২২শে সেপ্টেম্বর তারিখে হাউস্টনে আয়োজিত ‘হাউডি মোদী’ সভায় যোগ দিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী  যুক্তরাষ্ট্রের হাউস্টনে উপস্থিত হয়েছিলেন। এই সফরেই নিউ ইয়র্কে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার ফাঁকে প্রিয় বন্ধু ট্রাম্প এর সাথে যৌথ সাংবাদিক বৈঠকে যোগ দেন মোদী। সেখানেই বাণিজ্য চুক্তির প্রসঙ্গটি তুলেছিলেন তিনি।

এদিন সাংবাদিক সম্মেলনে প্রেসিডেন্ট ট্রাম্প এর পাশে বসে মোদী বলেন, “ট্রাম্প হাউসটনে আসায় আমি কৃতজ্ঞ। উনি আমার বন্ধু। ভারতেরও ভালো বন্ধু।”

উল্লেখ্য, সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শংকর ও কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েলও উপস্থিত ছিলেন৷

অপরদিকে ২৩শে সেপ্টেম্বর (সোমবার) পাক প্রধানমন্ত্রী ইমরান খান এর সঙ্গে বৈঠকে ট্রাম্প এর মন্তব্য ভারত সরকারকে অস্বস্তিতে ফেলেছে। এদিন কাশ্মীর ইস্যুতে ফের একবার মধ্যস্থতার কথা বলেন ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, “আমি মনে করি, পাকিস্তান উদ্বিগ্ন। ভারত ও পাকিস্তানের দৃষ্টিভঙ্গি আলাদা। যদি দু’পক্ষই চায়, তা হলে আমি সহায্য করব।” তবে মোদী সরকারের পক্ষ থেকে এ নিয়ে বিন্দুমাত্র উত্‍‌সাহ দেখা যায়নি।

ইতিপূর্বে একবার ইমরান খানের মার্কিন সফরের সময় ট্রাম্প দাবি করেছিলেন, “ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কাশ্মীর সমস্যার সমাধানে আমার সাহায্য চেয়েছেন। এই বিষয়ে সাহায্য করতে পারলে, আমি অত্যন্ত খুশি হব। আমি দু-দেশের মধ্যস্থতাকারী হতে রাজি।” তবে ভারত সরকারের তরফ থেকে তার প্রতিবাদ করায় অবশেষে মধ্যস্থতা থেকে সরে দাড়ান ট্রাম্প।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...