সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

আজকের আবহাওয়ার খবর; নিম্নচাপের জেরে প্রবল বৃষ্টিতে ভাসতে চলেছে কলকাতা

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ বঙ্গোপসাগরে ফের গভীর নিম্ন চাপ সৃষ্টি হতে চলেছে । আলিপুর আবহাওয়া দপ্তর থেকে কলকাতাসহ দক্ষিন বঙ্গে আগামী ৪৮ ঘণ্টায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে । এছাড়াও আরও একটি শক্তিশালী নিম্নচাপ বঙ্গোপসাগরে সৃষ্টি হতে চলেছে । যার জেরে দক্ষিন বঙ্গে প্রবল বৃষ্টির সম্ভবনা রয়েছে ।

আলিপুর আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে অধিকর্তা ডঃ গণেশ দাস রবিবার জানিয়েছেন, বঙ্গোপসাগরের উপরে থাকা নিম্নচাপটি দুর্বল হয়ে দক্ষিণ ঝাড়খণ্ড হয়ে ছত্তিশগড়ের দিকে চলে যাচ্ছে। এর ফলে দক্ষিণবঙ্গে হাল্কা থেকে মাঝারি মাত্রায় বৃষ্টি চলবে। এছাড়া আগামী ১৯ আগস্ট নাগাদ উত্তর বঙ্গোপসাগরে ফের একটি শক্তিশালী নিম্নচাপ তৈরি হতে চলেছে। এটির প্রভাবে দক্ষিণবঙ্গে, বিশেষ করে দুই মেদিনীপুর ও দক্ষিণ পরগনা জেলায় বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এই মুহূর্তে বঙ্গোপসাগরে যে নিম্ন চাপ সৃষ্টি হয়েছিল, সেটি ক্রমশ দুর্বল হয়ে পড়েছে । তবে সোমবার থেকে আগামী ৪৮ ঘণ্টা হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে কলকাতাসহ আশেপাশের এলাকায় । গত শনিবার শনিবার উপকূল ও পশ্চিমের জেলায় বিক্ষিপ্ত ভারী বৃষ্টি হয়। দক্ষিনবঙ্গ ছাড়াও আগামী ২৪ ঘণ্টা উত্তরবঙ্গের বেশ কিছু জেলায় বৃষ্টির সম্ভবনা রয়েছে । বিশেষ করে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, এই পাঁচ জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এদিকে ফের আরও একটি গভীর নিম্নচাপ বঙ্গোপসাগরে সৃষ্টি হচ্ছে । আগামী ১৯ তারিখ বুধবার সেই নিম্নচাপের জেরে প্রবল বৃষ্টির সম্ভবনা রয়েছে কলকাতাসহ দক্ষিন বঙ্গে । আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে বুধবার থেকে নিম্নচাপ সক্রিয় হবার কারনে প্রবল বৃষ্টিতে ভাসতে চলেছে কলকাতাসহ আশেপাশের এলাকা ।

এদিকে শনিবার সৃষ্টি হয়া নিম্নচাপ দুর্বল হয়ে গেলেও আগামী ৪৮ ঘণ্টার জন্য পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দু-এক পশলা ভারী বৃষ্টি হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম বর্ধমানে। দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও আংশিক মেঘলা আকাশ, বিদ্যুত্‍-সহ দু-এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

মন্তব্য
Loading...