সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

আজ অযোধ্যা সেজে উঠবে পাঁচ লাখেরও বেশী প্রদীপ দিয়ে; খরচের পরিমাণ শুনলে চমকে উঠবেন আপনি

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ অযোধ্যা নিয়ে মামলার রায় এখনও চূড়ান্তভাবে ঘোষণা করা হয়নি । কিন্তু তাতে ক্ষতি নেই । কারন দীপাবলি উৎসবের জন্য আজ ৫ লাখেরও বেশী প্রদীপ দিয়ে সাজিয়ে ফেলা হচ্ছে অযোধ্যা নগরীকে । আর এই উৎসবের জন্য খরচের পরিমাণ নাকি ১৩০ কোটি টাকার উপরে ।

অযোধ্যা মামলায় হিন্দুত্ববাদীরা এক প্রকার যেন ধরেই নিয়েছেন রায় তাদের পক্ষেই যাবে । অথচ  সুপ্রিম কোর্টের রায় বেরোতে এখনও  কয়েকদিন বাকি।তাই,  দেওয়ালি উপলক্ষে অযোধ্যায় পাঁচ দিনের উৎসবের আয়োজন করেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ । এই উৎসবের জন্য নামকরণও করা হয়েছে –   ‘দীপোৎসব মেলা’। জানা গেছে, শনিবার থেকেই সাড়ে পাঁচ লক্ষ প্রদীপে সেজে উঠতে চলেছে তীর্থস্থান অযোধ্যা । গতকাল শুক্রবার সন্ধ্যায় তার রিহারস্যাল হয়ে গেছে ।

পুরাণমতে,  দীপাবলির দিনই ১৪ বছরের বনবাসের শেষে রামচন্দ্র অযোধ্যায় ফিরে আসেন । রামচন্দ্রের কথা স্মরণ করে,  অযোধ্যায় দীপাবলীতে এবার  শোভাযাত্রা বেরোবে । সেই শোভা যাত্রায় যোগ দেবেন অসংখ্য শিল্পী । যোগদান দেবার জন্য সেই  শিল্পীরা ইতিমধ্যে এসে গিয়েছেন অযোধ্যায় । ‘দীপোৎসব মেলা’-র জন্য  শনিবার রাত ১০ থেকে ১২ টার মধ্যে ট্যাবলো নিয়ে বেরোবে শোভাযাত্রা ।  রামকথা পার্কের কাছে সাকেত কলেজ থেকে শুরু হবে শোভাযাত্রা । সেখানে নানা দেশের শিল্পীরা অংশ নেবেন । উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী নিজে শোভাযাত্রা পরিদর্শন করবেন ।

জানা গেছে এই ১৩০ কোটি টাকার ‘দীপোৎসব মেলা’ কে ‘স্টেট ফেয়ার’-এর মর্যাদা দিয়েছে রাজ্য সরকার । ফলে এখন আর পর্যটন দফতর এই মেলার আয়োজন করে না । এই মেলার পরিকল্পনা করা থেকে শুরু করে নিয়ন্ত্রন করেন অযোধ্যার জেলাশাসক। এবারের উৎসবে যোগী আদিত্যনাথ বাদে উত্তরপ্রদেশের রাজ্যপাল আনন্দীবেন পটেল, কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ যোশী এবং কয়েকজন বিদেশি অতিথি উপস্থিত থাকবেন ।

মন্তব্য
Loading...