সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

আজ বছরের তৃতীয় চন্দ্রগ্রহণ, কিভাবে ঘরে বসেই লাইভ দেখবেন !

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ আজ রাতে এই বছরের তৃতীয় চন্দ্রগ্রহণ (Lunar Eclipse 2020) । বিজ্ঞানীরা আবার এই গ্রহণের নাম দিয়েছেন ‘স্ট্রবেরি মুন’ (Strawberry Moon) । তবে পৃথিবীর সব জায়গা থেকে দেখা যাবে না এই চন্দ্রগ্রহণ । কিভাবে ঘরে বসেই আপনি দেখতে পাবেন এই লাইভ চন্দ্রগ্রহণ জেনে নিই । সকাল ৮.৩৭ মিনিটে গ্রহণ লাগবে এবং তা ছেড়ে যাবে সকাল ১১.২২ মিনিটে। দিনের বেলা হওয়ায় ভারতে এই গ্রহণ দেখা যাবে না। গ্রহণ চলবে প্রায় ২ ঘণ্টা ৪৫ মিনিট।

বিজ্ঞানীরা জানিয়েছেন বছরের এই তৃতীয় চন্দ্রগ্রহণ অর্থাৎ ৫ই জুলাই রাতের গ্রহণ  পৃথিবীর কয়েকটি স্থান থেকেই কেবলমাত্র দেখা যাবে । তবে সব থেকে ভাল দেখা যাবে ভারত সহ এশিয়ার কিছু দেশ থেকে । এছাড়াও  অস্ট্রেলিয়া, আফ্রিকা, ইউরোপের নানা দেশ এবং মেরু এলাকা আন্টার্কটিকা থেকেও দেখা যাবে। এই চন্দ্রগ্রহণ আসলে  উপচ্ছায়া চন্দ্রগ্রহণ।

এই বছরের তৃতীয় চন্দ্রগ্রহণ শুরু হবে ভারতে দিনের বেলায় । সূর্য ও চাঁদের মাঝখানে পৃথিবী এলে চন্দ্রগ্রহণ হয়। কিন্তু উপছায়া গ্রহণে সূর্য-পৃথিবী-চাঁদ এক সরলরেখায় থাকে না। তাই সূর্যের আলো পুরো আটকাতে পারে না পৃথিবী। যতটুকু আটকায় তার ছায়া চাঁদে পড়লে উপছায়া গ্রহণ হয়। এই প্রক্রিয়াকে পিনুম্ব্রাও (Pnubra) বলা হয়। চলতি বছরে  তিনটি উপছায়া গ্রহণ চাক্ষুষ করবে মানুষ ।  পশ্চিমী দেশগুলো এই চন্দ্রগ্রহণকে থান্ডার গ্রহণ বা বাক গ্রহণ বলা হয়। এমনিতেই খালি চোখে দেখা যাবে এই চন্দ্র গ্রহণ । তবে লাইভ দেখতে হলে www.timeanddate.com এই ওয়েবসাইটে ঢুকে দেখতে পারবেন ।

‘স্ট্রবেরি মুন’ (Strawberry Moon)

এর আগে গতমাসে ৫ই জুন হয়েছিল চন্দ্রগ্রহণ । যাকে বিজ্ঞানীরা নাম দিয়েছিলেন  ‘স্ট্রবেরি মুন’ (Strawberry Moon) । কারন সেই দিন  চাঁদের রং ছিল স্ট্রবেরির মতো। অবশ্য এর পিছনে আরও একটা কারন ছিল । সাধারনত জুন মাসে  স্ট্রবেরির ফসল কাটার সময়। তাই জুন মাসে চন্দ্রগ্রহণ হলে  ‘স্ট্রবেরি মুন’ (Strawberry Moon) বলে ।

মন্তব্য
Loading...