আজ শুরু হচ্ছে ভারত-বাংলাদেশের যৌথ উদ্যোগে মৈত্রী বন্ধন র‍্যালি

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ বাংলাদেশের জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের প্রতি সম্মান জানাতে এবার অটোমোবাইল অ্যাসোসিয়েশনস অফ ইস্টার্ন ইন্ডিয়া প্রথম বারের মত ভারত-বাংলাদেশ যৌথভাবে মোটর র‍্যালির আয়োজন করেছে । যার নাম দেওয়া হয়েছে ‘ভারত-বাংলাদেশ মৈত্রী বন্ধন’ । আজ থেকে শুরু হচ্ছে সেই মৈত্রী বন্ধন র‍্যালি ।

জানা গেছে, মৈত্রী বন্ধন র‍্যালিতে মোট ২৫টি গাড়ি যোগদান করবে । আজ ২৮শে  ফেব্রুয়ারি ক্যালকাটা ক্লাব থেকে শুরু হতে চলেছে এই র‍্যালি ।  ফ্ল্যাগ অফ করতে উপস্থিত হবেন অভিনেত্রী রচনা বন্দ্যোপাধ্যায়, বাংলাদেশের ডেপুটি হাই কমিশনের কমিশনার তৌফিক হাসান, ফেডারেশন অফ ইন্ডিয়ান অটোমোবাইল অ্যাসোসিয়েশনস (এফআইএএ)-এর সেক্রেটরি জেনারেল সিমরন ভিরক।

মোটর র‍্যালির এই উদ্যোগ অটোমোবাইল অ্যাসোসিয়েশনস অফ ইস্টার্ন ইন্ডিয়া এবং বাংলাদেশ ডেপুটি হাই কমিশন, ঢাকা ক্লাব একসাথে কাজ করছে । জানা গেছে  মার্চ মাসে ১ তারিখ থেকে ভারতের বনগাঁর বেনাপোল-পেট্রাপোল বর্ডার থেকে এই ‘মৈত্রী র‍্যালি। শুরু হবে এবং সাত দিন চলার পর শেষ হবে এই মাসের ৭ তারিখ শিলিগুড়িতে।

‘ভারত-বাংলাদেশ মৈত্রী বন্ধন’ বা ‘মৈত্রী র‍্যালি’তে অংশগ্রহণকারীরা দুইদেশেই এই বিভিন্ন স্থানে যাবে । প্রথমে বাংলাদেশ-ভারত সীমান্ত বনগাঁ দিয়ে বাংলাদেশে ঢুকে  যশোর, ঢাকা, কক্সবাজার, চট্টগ্রাম, ময়মনসিংহ, রংপুর হয়ে চ্যাংরাবান্ধা-বুড়িমারি আন্তর্জাতিক সীমান্ত দিয়ে আবার ভারতে ঢুকবে। মাঝ পথে ঢাকার ধানমন্ডিতে বঙ্গবন্ধু মুজিবরের স্মরণে হওয়া অনুষ্ঠানে অংশ গ্রহণ করবে ।

দুইদেশের মধ্যে মৈত্রী স্থাপন করা উদ্দেশ্য থাকলেও মৈত্রী র‍্যালির আরও একটি মহৎ উদ্দেশ্য থাকছে । পথ নিরাপত্তা নিয়ে এই র‍্যালিতে জন সচেতনতা বৃদ্ধি করার প্রয়াস থাকবে । প্রতিদিন যে ভাবে দুর্ঘটনার শিকার হচ্ছে বাচ্চা থেকে বড় সকলে, তার জন্য প্রত্যেক মানুষের যত্নবান হওয়া উচিত- এই র‍্যালি সেই বার্তাও পৌঁছে দেবে । এছাড়া থাকছে বাংলাদেশের জাতীয় পশু এবং ঐতিহ্য সুন্দরবনের ঐতিহ্য রয়্যাল বেঙ্গল টাইগার বাঁচানোর আবেদনও।  এনভায়রন ম্যাগাজিনের তরফ থেকে প্রত্যেক গাড়িতে ‘সেভ টাইগার’ স্টিকার দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More