সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

সকলের অগোচরে Tiktok এর জায়গা নিচ্ছে অন্য এক চায়না অ্যাপ Snack Video

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ লাদাখ সীমান্তে চীনা সেনার সাথে ভারতীয় জওয়ানদের রক্তক্ষয়ী সংঘর্ষের পর চীনের বিরুদ্ধে ভারত একের পর এক পদক্ষেপ গ্রহণ করে । সেই সময় ৫৯ টি চীনা অ্যাপ নিষিদ্ধ ঘোষণা করে ভারত সরকার যার মধ্যে জনপ্রিয় স্বল্প দৈর্ঘ্যের ভিডিও প্লাটফর্ম Tiktok ব্যান ঘোষণা করে । কিন্তু ফের ভারতে চীনা অ্যাপ Tiktok -এর পর সকলের অগোচরে অনেকের মোবাইলে পৌঁছে যাচ্ছে চীনের তৈরি অ্যাপ snack video.

চীনের তৈরি অ্যাপ snack video বিষয়ে জানা গেছে, এটি অনেকটা Tiktok এর মতই শর্ট ভিডিও তৈরির প্ল্যাটফর্ম । পূর্বে ৫৯ টি চীনা অ্যাপ ব্যান করার পিছনে ভারত সরকারের যুক্তি ছিল, এই অ্যাপগুলির মাধ্যমে চীন ভারতীয়দের তথ্য চুরি করছে । অথচ ফের চীনা অ্যাপ snack video খুব দ্রুত ভারতীয়দের মোবাইলে ইন্সটল হচ্ছে ।

জানা গেছে, এখনও পর্যন্ত snack video অ্যাপ প্রায় ৫ কোটি মানুষ ডাউনলোড করে ফেলেছে তাদের মোবাইলে । snack video অ্যাপটি কুয়েশোউ টেকনোলজি নির্মাণ করেছে। যারা চীনের একটি বড় টেক কোম্পানি হিসাবে বিবেচিত হয়। ফলে Tiktok ব্যান করার পিছনে যে যুক্তি ছিল সেই একই যুক্তি উঠে আসছে । এখন প্রশ্ন হচ্ছে ফের ভারতীয়দের গোপন তথ্য এই অ্যাপের মাধ্যমে হাতিয়ে নিচ্ছে না তো চীন !

ভারতের পর মার্কিন যুক্তরাষ্ট্রেও ব্যান করা হয়েছে টিকটক অ্যাপ । সম্প্রতি ফ্রান্স সরকারও সে দেশের নাগরিকদের ব্যাক্তিগত তথ্য চুরির অভিযোগ এনেছে বাইটডান্সের টিকটকের বিরুদ্ধে। জানা যাচ্ছে, মে মাসে বাইটডান্সের বিরুদ্ধে প্রথম এই অভিযোগ ওঠে৷ তারপরই অভিযোগ খতিয়ে দেখতে তদন্ত শুরু করে CNIL. সূত্রের খবর অভিযোগ প্রমাণিত হলে টিকটকের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে পারে ফরাসি সরকার। ফ্রান্সের পাশাপাশি হল্যান্ড ও ইউরোপিয়ান ইউনিয়নের কয়েকটি দেশও তদন্ত শুরু করেছে টিকটকের বিরুদ্ধে।

মন্তব্য
Loading...