সারাদেশে বাড়তে পারে বজ্রপাত

0

বজ্রপাত ইংরেজিতে লাইটিং বলা হয়। বজ্রপাত বলতে আমরা বুঝি আলোর ঝলকানি। বৈজ্ঞানিক ভাবে কোন এলাকার বাতাসের প্রসারন এবং সংকোচনের ফলে আমরা বিকট শব্দ শুনতে পাই। এ ধরনের বৈদ্যুতিক আধানের নির্গমন দুটি মেঘের মধ্যে অথবা একটি মেঘ এবং ভূমির মধ্যেও হতে পারে। প্রকৃতির সবচেয়ে সুন্দর দৃশ্য গুলোর মধ্যে বজ্রপাত অন্যতম।  তবে বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের কারণেই তাপমাত্রা বেড়েছে এবং এর কিছুটা হলেও প্রভাব পড়েছে। বাংলাদেশে দশমিক ৭৪ শতাংশ তাপমাত্রা বেড়েছে

বাংলাদেশ আবাহাওয়া অধিদপ্তরের মতে সারাদেশে বজ্রসহ বৃষ্টিপাত বাড়তে পারে। সেই সঙ্গে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী সোমবার পর্যন্ত আবহার এমন অবস্থা বিরাজ করবে বলে আবহাওয়া অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

শনিবার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভবনা রয়ছে।

বাংলা পঞ্জিকা মতে শ্রাবণ মাস চললে বর্ষা আসলে ধরা ছোয়ার বাইরে। সারা দিনে দুই একবার বর্ষা তার কথা মনে করে দিতে এলেও তার সাথে ঢাক ঢোলের শব্দ করে বজ্রপাত। এই বজ্রপাতে মৃত্যুর হারও এখন বেশী।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...