এবার প্রভিডেন্ড ফান্ড নিয়ে এলো গৃহ লোনের সুযোগ, জেনে নিন কীভাবে এই সুযোগের আওতায় আসবেন

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ- এবার গৃহ লোনের জন্য নতুন সুবিধা আনতে চলেছে প্রভিডেন্ড ফান্ড। শুধু তাই নয়, যারা ইপিএফ সদস্য অথচ কম আয় করেন তাদের জন্য রয়েছে সস্তায় আবাসন প্রকল্পের ভর্তুকি। বহুদিন ধরেই কেন্দ্রীয় সরকার থেকে সকলের জন্য পাকা বাড়ি তৈরি করে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে এবং লক্ষ্য ছিল আগামী ২০২২ সালের মধ্যে দেশের বেশিরভাগ দরিদ্র মানুষের জন্য সস্তায় বাড়ি তৈরি করে দেওয়া।

তবে এক্ষেত্রে কমপক্ষে পাঁচ বছর ধরে টাকা জমাতে হবে তাঁর পর পাওয়া যাবে এই ঋণ। সরকারী চাকুরীজীবী যারা তাদের জন্য এই ঋণ প্রযোজ্য করা হয়েছে। এক্ষেত্রে কোনও ব্যাক্তির যা বেতন তার ৩৬ গুন ঋণ পাওয়া যাবে। তবে পুরো চাকরি জীবনে মাত্র একবার পাওয়া যাবে এই ঋণ। এছাড়াও সরকার থেকে এদের আবাসন প্রকল্পের জন্য ভর্তুকিও দেওয়া হবে। এই ঋণশোধ করতে হবে মাসিক কিস্তিতে। ঋণের টাকা শোধ হবে ইপিএফ থেকে। আয়ের উপর ভিত্তি করেই এই ঋণের সুবিধা দেওয়া হবে।

প্রয়োজন পড়লে এই ঋণের কম সুদের জন্য একটি আলাদা করে সংস্থাও তৈরি করা হতে পারে। এক্ষেত্রে ব্যাঙ্ক এবং অন্যান্য যে আর্থিক সাহায্যকারী প্রতিষ্ঠান রয়েছে তাদেরও বলা হবে। প্রত্যেক প্রভিডেন্ড ফান্ড থেকে যদি ১৫ শতাংশ হিসেবে লোন দেওয়া হয় তবে মোট ৭০,০০০ কোটি টাকা ঋণ দেওয়া যাবে। এর সাহায্যে ৩.৫ লক্ষ সরকারী বাড়ি নির্মাণ করা সম্ভব হবে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...