সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

এবার পাবজি সহ মোট 275 টি চিনা অ্যাপ ব্যান করার সিদ্ধান্ত নিতে চলেছে ভারত সরকার

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ- ভারত ও চীনের মধ্যে সীমান্ত নিয়ে দ্বন্দ্ব শুরু হয়েছে বেশ কয়েকদিন ধরেই। এমত অবস্থায় চীনের তৈরি অ্যাপগুলি ভারতের সাধারণ মানুষের প্রচুর ডাটা সংগ্রহ করে চীনের সরকার কে ভারতের বিরুদ্ধে সাইবার যুদ্ধের নামার জন্য সাহায্য করছিল। সেই ডাটা সিকিউরিটির কারণে এর আগে জনপ্রিয় অ্যাপ টিক টক সহ 59 টি চিনা অ্যাপ ব্যান করার সিদ্ধান্ত নিয়েছিল ভারত সরকার। বর্তমান বাজারে চীন অনেক দেশের জন্যই বিভিন্নভাবে মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে তাই ভারতের এই সিদ্ধান্তে বিভিন্ন দেশ থেকে পজিটিভ প্রতিক্রিয়া পেয়েছে ভারত সরকার।

শুধু এখানেই থেমে নেই ভারতীয় গোয়েন্দা বিভাগ। আরও 275 টি অ্যাপ ব্যান করতে চলেছে ভারত সরকার। তবে এবার কোপ পড়তে চলেছে সকলের জনপ্রিয় অ্যাপ পাবজি এর উপর। পাবজি গেমটি তৈরি করেছে দক্ষিন কোরিয়ান ভিডিও গেম কোম্পানি ব্লুহোল। তবে চীনের কোম্পানি টেনসেন্ট এই গেমটির অনেকটাই শেয়ার নিয়ে রেখেছে।

pubg, china app ban, পাবজি, লুডু ওয়ার্ল্ড,

পাবজি ছাড়া আরও যে সমস্ত অ্যাপ ব্যান হতে চলেছে তাদের মধ্যে লুডু ওয়ার্ল্ড, আলি এক্সপ্রেস, পারফেক্ট কর্প, নেটাসে গেমস অন্যতম। 275 টি অ্যাপ কম নয়, এর ফলে কিছুটা হলেও চীনের আইটি সেক্টরে কিছুটা প্রভাব পড়বে এবং কিছুটা প্রভাব পড়বে অর্থনীতিতেও।

ভারতের 59 টি অ্যাপ ব্যান করার পর থেকে বিভিন্ন দেশ চীনের অ্যাপগুলি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু করে দিয়েছে। এমনও জানা যাচ্ছে যে আমেরিকা খুব তাড়াতাড়ি চীনের অ্যাপগুলি নিয়ে বড় সিদ্ধান্ত নিতে পারে। এর আগে আমেরিকান কংগ্রেসে বিভিন্ন বার টিক টক এবং চীনের বিভিন্ন অ্যাপ নিয়ে বিরোধিতা করা হয়েছে। তবে এবার আমেরিকায়ও পার্মানেন্ট ব্যান হতে পারে চীনের সমস্ত অ্যাপ।

চীন এর আগে অবশ্য দুনিয়ার বড় বড় টেক কোম্পানির অ্যাপ কে ব্যান করে রেখেছে তাদের দেশে। এদের মধ্যে ফেইসবুক, ইনস্টাগ্রম, টুইটার অন্যতম। এমনকি গুগোল কেউ ব্যান করে রেখেছে চীন। তবে এই একতরফা মানসিকতা নিয়ে আন্তর্জাতিক বাজারে চীনের ব্যবসার নীতি আর বেশিদিন চলবে  না বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

মন্তব্য
Loading...