সময়ের সাথে হাত মিলিয়ে

এবার থেকে পথশিশুদের সাহায্য করলেই দিতে হবে জরিমানা

শিশু সুরক্ষার কথা মাথায় রেখে চালু করা হল নতুন নিয়ম। এবার থেকে পথশিশুদের সাহায্য করলেই দিতে হবে জরিমানা। এমন নিয়ম চালু করা হল উগান্ডার রাজধানী কাম্পালায়। এই এলাকায় পথ শিশুদের খাবার বা আর্থিক সাহায্য প্রদান করলে জরিমানা দিতে হবে এমন আইন পাশ করানো হল উগান্ডায়।

এই আইন পাশ করানোর প্রধান কারণ হিসেবে বলা হয়েছে, ব্যবসার কাজে এবং যৌন ব্যবসায় শিশুদের ব্যবহার কমানোর উদ্দেশ্যে এ আইন পাস করা হয়েছে। এই নতুন নিয়ম অমান্যকারীদের সর্বোচ্চ ৬ মাসের কারাদণ্ড বা ১১ ডলার পর্যন্ত জরিমানা করা হতে পারে। সরকারী হিসাব অনুযায়ী উগান্ডার রাজধানী কাম্পালাতে প্রায় পনেরো হাজার শিশু রাস্তায় থাকে।

এইসব শিশুদের গ্রাম থেকে শহরে এনে নানান ধরণের অপকর্ম করানো হয়। এই শিশুদের যৌনকর্মেও নিযুক্ত করা হয়। এই কাজের জন্য এদের দিয়ে বাসে ট্রামে ভিক্ষা করানো হয়। ঐ এলাকার ষাট বছর বয়সী ভিক্ষুক অ্যানি বেশি পরিমাণ ভিক্ষা পাওয়া আশায় শিশুদের দেখিয়ে মানুষের মন গলানোর চেষ্টা করেন।

কাম্পালার মেয়র লুকওয়াগো বলেন, যেসব অভিভাবক ও পাচারকারী শিশুদের পেছনে ছুটছেন, তাদের জন্য এ আইন তৈরি করা হয়েছে। সন্তানদের রাস্তায় ভিক্ষা করতে বা রাস্তায় কাজ করতে দেখা গেলে বাবা-মাকেও শাস্তির আওতায় আনা হবে।

মন্তব্য
Loading...