সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

সবজির দাম নিয়ন্ত্রনে এবার পথে প্রশাসন; সবজির বাজারে পুলিশি অভিযান শুরু

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ ঝড় বৃষ্টির মধ্যে উৎসবগুলি কেটে যাবার পর আবার বুলবুলের ধাক্কা । আকাশে গিয়ে থেকেছে কাঁচা আনাজপাতির দাম । বিশেষ করে আলু, পেঁয়াজ এবং শীত কালীন কাঁচা সবজি । নবান্ন থেকে নির্দেশ পাবার পর এবার শহরের বাজারগুলিতে নজর দারি চালাতে পথে নামল কলকাতা পুলিশের এনফোর্সমেন্ট ব্রাঞ্চ(ইবি) ।

সাধারন মানুষের নাভিশ্বাস উঠেছে নিত্যপ্রয়োজনীয় সবজির দাম আকাশ ছোঁয়া হওয়ায় । সাধারন মানুষের সমস্যার কথা চিন্তা করেই আলু পেঁয়াজ সবজির আকাশছোঁয়া দাম নিয়ে বৃহস্পতিবার বিকেলে নবান্নে উচ্চপর্যায়ের বৈঠক ডেকেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । নবান্নে জরুরি বৈঠক হয় । সেখানে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বাজারে সবজির দাম নিয়ন্ত্রন করতে কড়া নির্দেশ দেন । নবান্ন থেকে নির্দেশ পেয়ে গতকাল শুক্রবার থেকেই বাজারে টহলদারি শুরু করেছে কলকাতা পুলিশের এনফোর্সমেন্ট ব্রাঞ্চ(ইবি)র আধিকারিকরা । নজরদারি করার পর আধিকারিকরা নবান্নে রিপোর্ট পেশ করবেন ।

গতকাল শুক্রবার থেকেই কলকাতা পুরসভার অধীনস্থ বাজার গুলিতে হানা দিতে শুরু করে  সাদা পোশাকের পুলিশকে সাথে করে  এনফোর্সমেন্ট ব্রাঞ্চের আধিকারিকরা৷ প্রথমে নজরদারি করার জন্য কাজের সুবিধার্থে  ৮টি গ্রুপ- এ  ভাগ হয়ে বিভিন্ন বাজারে অভিযান চালান৷ বাজারগুলিতে সবজি এবং জিনিষ পত্র কি দামে বিক্রি হচ্ছে সে বিষয়ে খোঁজ নেন তারা । এমনকি সেখানকার ব্যাবসায়িদের সাথে কথা বলেন । শুধু টাই নয়,  এনফোর্সমেন্ট ব্রাঞ্চের আধিকারিকরা ব্যবসায়ীদের সরকারি রেট জানিয়ে তাদের সতর্ক করে দেন, যাতে আলু,, পেঁয়াজ ও সবজি বেশি দামে বিক্রি না করা হয় ৷ শুধু সবজি বাজারে নয়,  সবজির পাশাপাশি তারা মাছ বাজারে নজরদারি চালান৷ পাইকারি বাজারের সঙ্গে খুচরো বাজারের দামের তফাত খতিয়ে দেখেন৷

এই মুল্য বৃদ্ধির কারন হিসাবে কে দায়ী সেটা খতিয়ে দেখা হচ্ছে । কারন, দেখা গেছে পাইকারি বাজারে যে দামে আলু পেঁয়াজ সবজি বিক্রি হয়, তার থেকে অনেক বেশি দামে বিক্রি হয় খুচরো বাজারে । এই কারনে পাইকারি এবং খুচরো – দুই বাজারেই দেখা যায় এনফোর্সমেন্ট ব্রাঞ্চের আধিকারিকদের ।

 

মন্তব্য
Loading...