সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

এবার ইসলামাবাদের দিকে মিসাইল তাক করে পাকিস্তানকে চাপে রাখল ভারত

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ দুই হাজার কিলোমিটার দূরত্বের যেকোন ক্ষেপণাস্ত্র চোখের নিমিষে ধ্বংস করা যাবে দেশীয় প্রয়ুক্তিতে তৈরি এই অত্যাধুনিক মিসাইল দিয়ে । ভারত পাক সীমানায় রাজস্তানের আলওয়ার এবং পালি গ্রামে অত্যাধুনিক এবং গোপন এই ব্যবস্থা নিতে চলেছে ভারতীয় প্রতিরক্ষা দপ্তর ।

ভারতীয় প্রযুক্তি ব্যবহার করে তৈরি এই অত্যাধুনিক মিসাইলের মাধ্যমে ১৫ থেকে ২০ কিলোমিটার উচ্চতা দিয়ে ধেয়ে আসা শত্রু- ক্ষেপণাস্ত্র এই দিয়ে ধ্বংস করা সম্ভব হবে। এ ছাড়া, দুই হাজার কিলোমিটার পাল্লার মধ্যে যে কোনও ক্ষেপণাস্ত্র ধ্বংস করা যাবে অনায়াসে। ক্ষেপণাস্ত্র ব্যবস্থাটির তৈরি সংস্করণের রাডার ইজরায়েলের সঙ্গে যৌথ ভাবে বানানো হয়েছে। পাকিস্তানের ইসলামাবাদের থেকে মাত্র ৮০০ কিমিরও কম দূরত্বে এই মিসাইল মোতায়েন করতে চলেছে ভারত ।

ভারতীয় প্রতিরক্ষা দপ্তর থেকে জানানো হয়েছে, এই ব্যবস্থায় একদিকে পাকিস্তান থেকে যে কোন ধরনের ধেয়ে আসা ক্ষেপণাস্ত্র চোখের পলকে আকাশেই ধ্বংস করা যাবে । অন্য দিকে ইসলামাবাদের দিকে তাক করে রাখায় চাপে থাকবে পাকিস্তান । এদিকে সীমান্ত নিয়ে চীনের সাথে কূটনৈতিক জয়লাভ করলেও কোনভাবেই চীনকে বিশ্বাস করতে চাইছে না ভারত । ভারতীয় সেনাবাহিনীকে সবদিক থেকে প্রস্তুত করে রাখা হয়েছে যে কোন ধরনের পরিস্থিতি সামাল দেবার জন্য ।

সুত্রের খবর, শুধু সীমান্তবর্তী রাজস্তান নয়, আগামী দিনে মুম্বইসহ একাধিক জায়গায় মোতায়েন করা হবে এই মিসাইল সিস্টেম । আপাতত ক্ষেপণাস্ত্র ব্যবস্থার আর কয়েকটি পরীক্ষা-নিরীক্ষা শেষ করার পর তা ভারতীয় সেনাবাহিনীর হাতে তা তুলে দেওয়া হবে। এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থার সর্বশেষ পরীক্ষা সম্পন্ন করা হয়েছে। এই মিসাইলের মাধ্যমে বায়ুমণ্ডলের বাহির এবং ভেতর দিয়ে ধেয়ে আসা কল্পিত শত্রুর উভয় ক্ষেপণাস্ত্র ধ্বংস করা সম্ভব হবে ।  আপাতত পাকিস্তান সীমান্তে এই ক্ষেপণাস্ত্র মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে নয়াদিল্লি। India

মন্তব্য
Loading...