সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

এবার পেঁয়াজের খোঁজে পাকিস্তানে বাংলাদেশ – দাম কমার সম্ভবনা কতখানি ?

0

বং দুনিয়া ওয়েব ডেস্ক: বাংলাদেশের পেঁয়াজের বাজার যখন শুধু উর্ধ্বগতি তখন সরকার বিভিন্ন দেশে পেঁয়াজের খোজেঁ ঘুরছে বাংলাদেশ সরকার। তারই ধারাবাহিকতায় এবার পেঁয়াজের খোঁজে পাকিস্তানে বাংলাদেশ – দাম কমার সম্ভবনা কতখানি? বাংলাদেশ সরকার পেঁয়াজ পাকিস্তানে খোঁজ পাওয়ার পর বিমানে করে উড়িয়ে নিয়ে এল। তারপরও ক্রেতাদের আশঙ্কা এ উদ্যেগ কতখানি সফল হবে?

কয়েক মাস আগে ভারত সরকার পেঁয়াজের মূল্য বৃদ্ধিতে পেঁয়াজ রপ্তানি বন্ধ করায় বাংলাদেশে পেঁয়াজের মূল্য বৃদ্ধি লাফিয়ে লাফিয়ে হতে থাকে। সরকার সে মূল্য বৃদ্ধি ঘোড়ার লাগাম দেওয়ার চেষ্টা করেও ব্যর্থ হয়। তারই প্রমাণ মেলে সরকারের বিভিন্ন কর্তা ব্যাক্তিদের কথায়। এমনকি বানিজ্য মন্ত্রী বলেন নতুন পেঁয়াজ বাজারে না আসা পর্যন্ত পেঁয়াজের বাজার স্বাভাবিক হবে না। সরকার মোবাইল কোর্টের মাধ্যমে ব্যবসায়ীদের নিয়ন্ত্রন করার চেষ্টা করলেও তারা আরও পেঁয়াজের বাজারকে অসহনীয় করে তোলে।

যেখানে বাজারে পেঁয়াজের বাজার উর্ধ্বগতি তারই পাশাপাশি দেখা যাচ্ছে পেঁয়াজ নষ্ট হচ্ছে। এরই মধ্যে বাংলাদেশের একটি মহল পেঁয়াজ বাদেও যে রান্না করা যায় তারই বিভিন্ন প্রচার প্রচারণা চালাচ্ছে। পাশাপাশি সরকারের কৃষি বিভাগ পেঁয়াজের বিকল্পরও খোজ পেয়েছে। এরই মধ্যে নীলফামারির সৈয়দপুরের কৃষকেরা নতুন পেঁয়াজ বাজারে এনে একটু শান্তির বার্তা এনেছে। সৈয়দপুরে ৫ কেজি নতুন পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩ শত থেকে সাড়ে তিনশত টাকায়। সরকারের পেঁয়াজ আনার উদ্যেগ পাশাপাশি নতুন পেঁয়াজ বাজারে আসা আর ক্রেতাদের মূল মসলা থেকে পেঁয়াজ সরে যাওয়ায় ভবিষ্যতে পেঁয়াজ চাষিদের জন্য অশনী সংকেত হতে পারে।

রান্নার অনুষজ্ঞ হিসাবে পেঁয়াজের গুরুত্ব অপরিসীম তার পাশাপাশি বিভিন্ন মুখোরোচক খাবারের সাথে কাচা পেঁয়াজ খাওয়া বাঙ্গালীদের একটি অভ্যাস। রান্নায় পেঁয়াজ বাদেও অনেক মশলা ঝাঝালো আস্বাদ তৈরী করলেও বাঙ্গালী পেঁয়াজের উপর নির্ভরশীল। অনেক গবেষকই পেঁয়াজ সবজি না মশলা এ নিয়ে বিতর্ক করে থাকেন। পেয়াজের খাদ্যগুণ বিশ্লেষণ করতে গিয়ে পুষ্টি বিজ্ঞানীরা রীতিমত অবাকই হন। পুষ্টিবিজ্ঞানীদের মতে পেঁয়াজে পানির পরিমাণ সবচেয়ে বেশি-প্রায় ৮৫%। এছাড়াও পুষ্টিগুণ বলতে গেলে, ভিটামিন সি, বি এবং পটাসিয়াম থাকে। আবার পেঁয়াজের উপরের খোসা ছাড়ালে যে গাঢ় বেগুনি রঙের একটি আস্তরণ পাওয়া যায় এতে বেশি পরিমাণে এ্যান্টি-অক্সিডেন্ট থাকে। জ্বালাপোড়া বা প্রদাহ নিবারণ করে এমন উপাদানও রয়েছে পেঁয়াজে। এটি হাড়েরও সুস্বাস্থ্য নিশ্চিত করে। মানুষের শরীরের মিনারেল, খনিজ ও পটাসিয়ামের চাহিদা পুরণ করে থাকে পেঁয়াজ। পেঁয়াজ রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি।

পেঁয়াজের যতই সাতকাহন নিয়ে আমরা আলোচনা করি পাকিস্তানের পেঁয়াজ বাজারে আসলেও এখনই সাধারণের নাগালে দাম আসার সম্ভবনা নেই। বাংলাদেশের কয়েকটি জেলায় এরই মধ্যে পেঁয়াজ কেজিতে নয় হালিতে বিক্রি হচ্ছে। অনেক সময়ই সোস্যাল মিডিয়ায় দেখা যাচ্ছে জামাই এবার শ্বশুর বাড়িতে মিষ্টি নিয়ে যাওয়ার পরিবর্তে পেঁয়াজ নিয়ে যাবে।

মন্তব্য
Loading...