সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

স্বাস্থ্য দপ্তরকে চিন্তায় ফেলে একই মানুষ ফের করোনায় আক্রান্ত

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ এতদিন করোনা নিয়ে ধারনা ছিল একবার করোনাইয় আক্রান্ত হয়ে সুস্থ হলে দ্বিতীয় বার আক্রান্ত হবার সম্ভবনা কম । কিন্তু আমাদেরই রাজ্যে এই ঘটনা ঘটেছে । একই ব্যাক্তি দ্বিতীয় বার করোনায় আক্রান্ত হওয়ায় কপালে ভাঁজ পড়ল রাজ্যের স্বাস্থ্য দফতরের আধিকারিকদের।

একজন ব্যাক্তি করোনায় আক্রান্ত হবার পর সুস্থ হলে তার শরীরে অ্যান্টিবডি তৈরি হয় । ফলে দ্বিতীয় বার সেই ব্যাক্তির করোনায় আক্রান্ত হবার সম্ভবনা অনেকটাই কম থাকে । তবে আক্রান্ত হবার সম্ভবনা যে থাকে, তা কিন্তু চিকিত্‍সক থেকে বিশেষজ্ঞরা বার বার বলে আসছিলেন। এবার সেটাই সত্যি হল জলপাইগুড়ির বুকে। সেখানে এক ব্যাক্তি মাস দেড়েক আগে করোনায় আক্রান্ত হন । চিকিৎসায় সুস্থও হয়ে ওঠেন । কিন্তু ফের তার শরীরে করোনা সংক্রমণ হয়েছে, যা স্বাস্থ্য আধিকারিকদের চিন্তায় ফেলেছে ।

এই ঘটনা আমাদের দেশে যে প্রথম তা নয়, কিন্তু আমাদের রাজ্যের ক্ষেত্রে প্রথম ঘটেছে । সাধারনত বিশেষজ্ঞ মহল জানাচ্ছিলেন একবার যদি কেউ করোনায় আক্রান্ত হন তিনি সুস্থ হলে তার আর করোনায় আক্রান্ত হবার সম্ভাবনা থাকে না। কারন তাঁর দেহে তখন করোনার অ্যান্টিবডি তৈরি হয়ে যায়। কিন্তু সকলের ক্ষেত্রে যে সেটা ঘটছে না তাও সামনে আসছিল।জলপাইগুড়ির এই ঘটনা সেটাই প্রমান করল ।

জানা গেছে,  গত জুন মাসের মাঝামাঝি সময়ে জলপাইগুড়ি কদমতলা এলাকার এক বাসিন্দার দেহে করোনা ভাইরাসের সন্ধান পাওয়া গিয়েছিল। এরপর তিনি জলপাইগুড়ি কোভিড হাসপাতালে ভর্তি থেকে সুস্থ হয়ে বাড়ি ফেরেন। নির্দিষ্ট নিয়মে থাকার পর তিনি আবার স্বাভাবিক কাজকর্মে ফিরে গিয়েছিলেন। সম্প্রতি তাঁর দেহে আবার করোনার উপসর্গ দেখা দেয়। এরপর চিকিত্‍সকের পরামর্শ অনুযায়ী ফের করোনা সংক্রান্ত পরীক্ষা করালে তার রিপোর্ট পজিটিভ আসে। আর এতেই উদ্বেগ ছড়িয়েছে বিভিন্ন মহলে। ব্যাপারটি নিয়ে স্বাস্থ্য দফতর চিন্তিত।

ইতিমধ্যে একই শরীরে দ্বিতীয় বার ক্রনার হানা, করোনা ভাইরাস থেকে হচ্ছে নাকি এই ভাইরাস মিউটেশন করে নতুন ভাবে এই রোগ ছড়াচ্ছে তা নিয়ে রাজ্যের ভাইরাস বিশেষজ্ঞরা বিষয়টি গুরুত্বের সাথে গবেষণা শুরু করে দিয়েছে। ফলাফল আসতে আগামী সপ্তাহ হয়ে যাবে।’

মন্তব্য
Loading...