সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

টিকটক নেই, তাতে কি ? অভাব পুরন করতে ভারতীয় অ্যাপ ‘জোশ’ নিয়ে এল ডেইলি হান্ট

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ চীনের সাথে সীমান্তের পাশাপাশি বানিজ্য যুদ্ধ সমান্তরালে চালিয়ে যাচ্ছে ভারত । গোটা ভারতে চীনা অ্যাপ টিকটক বন্ধ হয়ে যাওয়ায় অনেকেই মনমরা হয়ে বসে আছেন । এবার আর চিন্তা নেই ! টিকটকের শুন্যস্থান পুরন করতে  ডেইলি হান্ট নিয়ে এল জোশ (josh) নামের ছোট ভিডিও আপলোডের প্ল্যাটফর্ম। এবার জোশের মাধ্যমেই ছোট ছোট ভিডিও করা যাবে, ঠিক টিকটকের মত ।

জনপ্রিয় সংবাদ পরিবেশনের অ্যাপ ডেইলি হান্ট । বেশিরভাগ ভারতীয়র মোবাইলে ইন্সটল করা রয়েছে ডেইলি হান্ট অ্যাপ । এই মুহূর্তে চীনের সাথে বিবাদের জেরে গত মাসের ১৯ তারিখ ৫৯ টি চীনা অ্যাপ বন্ধ করেছে কেন্দ্রীয় সরকার, যার মধ্যে জনপ্রিয় অ্যাপ টিকটিকও ছিল । ফলে যারা টিকটকের ভক্ত ছিলেন তাদের মুষড়ে পড়াটাই ছিল স্বাভাবিক । কিন্তু এবার আর মন খারাপের জায়গা রাখছে না বিভিন্ন ভারতীয় ভাষায় সংবাদ পরিবেশনকারী অ্যাপ ডেইলি হান্ট । তাদের ‘জোশ’ এবার সেই অভাব পুরন করবে বলে আশাবাদী সকলে ।

ভারতে বন্ধ tiktok app

কেন্দ্রীয় সরকারের ঘোষণা অনুযায়ী গুগল প্লে স্টোর ও অ্যাপলিকেশন স্টোর থেকে সরিয়ে দেওয়া হয় ৫৯ টি অ্যাপ, যা চীনের ছিল । ভারতে খুবই বড় বাজার ছিল টিকটকের।আশা করা হচ্ছে  এবার সেই বাজার অনেকটাই ধরতে পারবে ডেইলি হান্টের জোশ। অ্যাপ নিয়ে ডেইলি হান্ট ইতিমধ্যে স্লোগান রেডি করে ফেলেছে– ‘ইন্ডিয়া কা অ্যাপ, ইন্ডিয়া কে লিয়ে’।

tiktok -এর জায়গা নিতে আসছে ডেইলি হান্টের ‘জোশ’

কেন্দ্রীয় সরকারের নিষেধাজ্ঞায় টিকটক বন্ধ হয়ে যাওয়ায় বিরাট লোকসানের মুখে পড়ে সংস্থাটি । ইতিমধ্যে, টিকটকের মালিক সংস্থা বাইটড্যান্সের পক্ষে দাবি করা হয়, তারা তথ্য সংক্রান্ত গোপনীয়তা ও সুরক্ষা সংক্রান্ত ভারতীয় আইন মেনে চলে। এটাও জানানো হয় যে, ভারতের কোনও গ্রাহকের কোনও তথ্যই তারা চিন কিংবা অন্য কোনও বিদেশি সরকারকে দেয় না। উল্লেখ্য, ভারতে টিকটকের ২০০ মিলিয়ন ইউজার ছিল। অ্যানালেটিকস ফার্ম সেনসর টাওয়ার ডেটার তথ্য অনুযায়ী, গত এপ্রিলে টিকটকের ডাউনলোড দুই বিলিয়ন ছাপিয়ে যায়। এর মধ্য ৩০ শতাংশ ডাউনলোডই হয় ভারতে।ফলে পরিসংখ্যানে দেখা যাচ্ছে ভারতে ছোট ছোট ভিডিওর কি বিপুল পরিমাণে চাহিদা রয়েছে !

ভারতীয় অ্যাপ “জোশ’ নিয়ে ডেইলি হান্টের পক্ষ থেকে জানানো হয়েছে, এই ‘মেড ইন ইন্ডিয়া’ অ্যাপে গ্রাহকরা নিজের ভাষায় শর্ট ভিডিও আপলোড করতে পারবেন। সেই ভিডিও শেয়ারও করা যাবে বন্ধুবান্ধব ও পরিজনজদের। সবাইকে স্টার বানানোর জন্যই ডেইলি হান্টের এই উদ্যোগ বলে জানানো হয়েছে। এই অ্যাপের ব্যবহারও খুব সহজ বলে দাবি করে বলা হয়েছে, সকলেই যেমন নিজের নিজের ভিডিও পোস্ট করতে পারবেন তেমনই ফলো করতে পারবেন পছন্দের স্টারদের। এখান থেকে নাচ, গান, অভিনয়, মিমিক্রি ইত্যাদির ভিডিও খুব সহজেই হোয়াটসঅ্যাপ, ফেসবুকে শেয়ার করা যাবে। প্রাথমিক ভাবে এই অ্যাপটি পাওয়া যাবে হিন্দি, ইংরেজি ছাড়াও মালায়লম, তামিল, তেলুগু, কন্নড় ভাষায়।

মন্তব্য
Loading...