সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

পুরুলিয়ার যুবক এবার Tik Tok এর বিকল্প Tuk Tak অ্যাপ বানিয়ে চমকে দিল সবাইকে

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ ভারতের সাথে চীনের দ্বন্দ্বে একের পর এক চীনা অ্যাপ ভারত সরকার ব্যান করছে । ইতি মধ্যে ব্যান করা অ্যাপের তালিকায় রয়েছে Tik Tok অ্যাপ ।আর এই টিকটক ব্যান হওয়া অবধি মনমরা হয়ে বসে আছে অসংখ্য টিকটক স্টার । এবার টিকটকের (Tik Tok) বিকল্প অ্যাপ বানিয়ে ফেললেন প্রত্যন্ত পুরুলিয়ার যুবক প্রসেনজিৎ কুইরি । তিনি বানিয়ে ফেললেন টুকটাক(Tuk Tak) অ্যাপ, যা ইতি মধ্যে গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা শুরু হয়েছে ।

লাদাখ সীমান্তে ভারত চিন সংঘাতের পর থেকেই এই দুই দেশের মধ্যে যুদ্ধ পরিস্থিতি সৃষ্টি হয়েছে । একদিকে সীমান্তে সমর সজ্জা মোতায়েন করছে ভারত, অন্যদিকে দেশে রাতারাতি টিকটক-সহ ৫৯টি চিনা অ্যাপকে নিষিদ্ধ ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। এবার সেই টিকটক অ্যাপের বিকল্প এল পুরুলিয়ার ঝালদার প্রত্যন্ত গ্রাম পুস্তির বছর বাইশের যুবক প্রসেনজিৎ কুইরির হাত দিয়ে ।

পুরুলিয়ার ঝালদার প্রত্যন্ত গ্রাম পুস্তির অধিকাংশ মানুষ পেশায় কৃষক । তবে টুকটাক অ্যাপ নির্মাতা প্রসেনজিৎ কুইরির বাবা পেশায় পোস্টমাস্টার। তবে গ্রামের বেশিরভাগ মানুষই কৃষিজীবী। ঝালদার সত্যভামা বিদ্যাপীঠ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করার পর পড়াশোনা চালাবার জন্য রাঁচিতে চলে যান প্রসেনজিৎ। রাঁচি থেকেই স্নাতক পাশ করেন প্রসেনজিৎ কুইরি ।

টিকটকের বিকল্প অ্যাপ বানানোর পিছনে কি পরিকল্পনা ছিল তার ! জানা গেছে, প্রত্যন্ত গ্রামের ছেলে হলেও কম্পিউটারের প্রতি ঝোঁঝ ছিল সেই ছোটবেলা থেকেই। তখন ক্লাস নাইনে পড়তেন। নবম শ্রেণীতে পড়াশোনার পাশাপাশি  ওয়েব ডেভালপমেন্টের কাজ শিখতে শুরু করে প্রসেনজিৎ কুইরি ।

স্নাতক হওয়ার পর আর চাকরি চেষ্টা করেননি ওই যুবক। ২০১৮ সালে তিনি নিজেই একটি সংস্থা খুলে ফেলেন। কোম্পানিটিকে নথিভুক্তি করান কেন্দ্রীয় কর্পোরেশন বিষয়ক মন্ত্রকে।এরপর কেন্দ্রীয় সরকারের টিকটক নিষিদ্ধ হওয়ার পর বন্ধুদের সঙ্গে বিকল্প অ্যাপ তৈরির চিন্তা ভাবনা শুরু করেন তিনি । বানিয়ে ফেলেন চিনা অ্যাপের অনুকরণে বিকল্প অ্যাপ  টুকটাক। সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতে তৈরি অ্যাপটি আপলোড করা হয়েছে গুগল স্টোরে। এখনও পর্যন্ত অ্যাপ ডাউনলোড করেছেন পাঁচশোজনেরও বেশি ।

মন্তব্য
Loading...