সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

ফের চীনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে চলেছে আমেরিকা, জানাল ট্র্যাম্প প্রশাসন

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ বিশ্বজুড়ে করোনা মহামারীর জন্য সরাসরি চীনের দিকে অভিযোগের আঙ্গুল তুলেছিল আমেরিকা । করোনার আগেও আমেরিকার সাথে চীনের বানিজ্য যুদ্ধ শুরু হয়েছিল । এবার ফের চীনের বিরুদ্ধে আরও কিছু পদক্ষেপ নিতে চলেছে আমেরিকা । তবে সরকারীভাবে ঠিক কি কি ব্যবস্থা নিতে চলেছে এখনও স্পষ্টভাবে বলা হয়নি ।

করোনা সংক্রমণের জেরে আমেরিকার মত সুপার পাওয়ার দেশ আজ কার্যত অসহায় । ম্নের মধ্যে রাগ পুষে রাখলেও কিছুই করতে পারছে না তারা । খাঁচার মধ্যে বন্ধী বাঘের মত গজরাচ্ছে । লাদাখ নিয়ে প্রথমে নিজেদের নিরপেক্ষ অবস্থানে রাখলেও পরে সরাসরি ভারতকে চীনের বিরুদ্ধে সমর্থন জানিয়েছে । এমন কি প্রয়োজন পড়লে অস্ত্র দিয়েও সাহায্য করতে রাজি হয়েছে । বুধবার ফের  হোয়াইট হাউস থেকে জানানো হয়েছে, শীঘ্রই চিনের বিরুদ্ধে কয়েকটি ব্যবস্থা নেওয়া হবে।

শুধু ভারতের লাদাখ নয়, এদিকে দক্ষিন চীন সাগরে চীনের আধিপত্য খর্ব করার জন্য ইতি মধ্যে সেখানে যুদ্ধ বিমানবাহী রণতরী মোতায়েন করেছে ট্র্যাম্প প্রশাসন । অপর দিকে কিছুদিন আগে হংকং-এ কঠোর আইন করে সেখানে মার্কিন সাংবাদিকদের গতিবিধি নিয়ন্ত্রণ করছে চিন। তাতে আরও অসন্তুষ্ট হয়েছে আমেরিকা। এর পাশাপাশি চিনে উইঘুর মুসলিমদের বিরুদ্ধে চিনের কড়া পদক্ষেপ এবং তিব্বতে নিরাপত্তার কড়াকড়ি নিয়েও সরব হয়েছে আমেরিকা ।

এদিন  হোয়াইট হাউসের প্রেস সচিব কেলেই ম্যাকএনানি সাংবাদিকদের বলেন, “চিনের বিরুদ্ধে নতুন কী ব্যবস্থা নেওয়া হবে এখনই বলতে পারব না। তবে শীঘ্র আপনারা অনেক কিছু শুনতে পাবেন।” বুধবারই আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ওব্রায়েন বলেন, চিন এখন হংকং দখল করেছে। তাঁর কথায়, “আগামী কয়েক সপ্তাহের মধ্যে চিনের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। প্রেসিডেন্ট ট্রাম্প ইতিমধ্যে চিনের বিরুদ্ধে যে ব্যবস্থা নিয়েছেন, আগে কেউ নেয়নি। বাণিজ্য ঘাটতি দূর করার জন্য তিনি চিনের পণ্যের ওপরে চড়া হারে শুল্ক বসিয়েছেন।”

অন্যদিকে চীন জাপানের সাথেও সম্পর্কের অবনতি ঘটিয়েছে । এই মুহূর্তে দুই দেশ পরস্পরের দিকে মিসাইল তাক করে বসে আছে । ফিলিপিন্স, মায়ানমার সরাসরি চীনের বিরুদ্ধে গেছে । অন্য দিকে ভারত-চিন সংঘাতে ইসরায়েল সরাসরি ভারতকে সমর্থন জানিয়েছে । অন্য দিকে বিশ্ব বাজারে বিশেষ করে ভারতের মত বিশাল বাজার হাত ছাড়া হতে চলেছে চীনের । ফলে আগামী দিনে বিশাল অংকের ক্ষতি স্বীকার করতে হবে চীনকে । সব দিক থেকেই চীনের কমিউনিস্ট সরকার বেশ বিপাকে পড়তে চলেছেন এ কথা না বললেও চলে ।

মন্তব্য
Loading...