আবহাওয়া খবর; আকাশ কালো করে বৃষ্টি, পুজোর আগে মাথায় হাত, রবিবার ও সোমবার সারাদিন বৃষ্টি হবে

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ এবার পুজো কতখানি জমজমাট হবে সেটা বলা না গেলেও পুজোর শেষ রবিবার যে মাটি হবে সে কথা হলফ করে বলা যায় । কারন আলিপুর আবহাওয়া দপ্তরের খবর অনুযায়ী আজ এবং কাল সারাদিন মুষল ধারে বৃষ্টির সম্ভবনা । অনেকেই ভেবেছিলেন আজ পুজোর বাজারটা সেরে ফেলবেন। কিন্তু,  সকাল থেকেই আকাশের অবস্থা থেকে মাথায় হাত সবার । সাত সকালেই প্রায় অন্ধকার করে শুরু হল মুষলধারে বৃষ্টি । রাস্তায় জল জমে গেছে । কাল সারারাত বৃষ্টি হয়েছে । সকাল বেলাতেই গাড়ী চালাতে হচ্ছে হেডলাইট জ্বেলে ।

আজ বেলা যত বেড়েছে, বৃষ্টির দাপটও বেড়েছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, সোমবার পর্যন্ত এ ভাবেই টানা বৃষ্টি চলবে । শুধু কলকাতা নয়, দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই দেখা যাবে বৃষ্টির দাপট । আলিপুর আবহাওয়া দপ্তর আগেই জানিয়েছিল,  রবিবার ভারী বৃষ্টি হবে।

আলিপুরের অফিস জানিয়েছে, শনিবার রাত থেকে রবিবার ভোর পর্যন্ত ৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে। কিন্তু এই বৃষ্টির পরিমাণ ধীরে ধীরে বাড়বে বলেই খবর ।  শুধুমাত্র কলকাতা নয়, দুই ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, বাঁকুড়া, বীরভূম, হুগলির একাধিক জায়গায় রবিবার সকাল থেকেই শুরু হয়েছে বৃষ্টি । এখনও অনেক প্যান্ডেলের কাজ বাকী । পুজো কর্ম কর্তারা মাথায় হাত দিয়ে চিন্তা করছেন কীভাবে সবকিছু মেক আপ দেবেন । প্রতিমা শিল্পীদের বেলায় তো কথাই নেই । এই স্যাতসেতে আবহাওয়ায় প্রতিমা তো শুখাবেই না, উপরন্তু কাঁচা মাটিতে রঙ ধরবে না ।

আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, অন্ধ্রপ্রদেশ ও তামিলনাড়ুর কাছে বঙ্গোপসাগরের উপর দুটি নিম্নচাপ তৈরি হয়েছে । পাশাপাশি, অসম ও নাগাল্যান্ডের উপরেও একটি নিম্নচাপ তৈরি হয়েছে। ক্রমেই তা শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হচ্ছে। এর সঙ্গে রয়েছে রাজ্যের উপর মৌসুমি বায়ুর অতিসক্রিয়তা। এই সব কারণে রাজ্য জুড়ে বৃষ্টি হচ্ছে । খুব একটা আবহাওয়ার পরিবর্তন না হলে ধরে নিতে হবেই, এবার পুজো ছাতা মাথায় করেই দেখতে হবে ।

আলিপুরের তরফে জানানো হয়েছে, আপাতত সোমবার পর্যন্ত চলবে এই বৃষ্টি। তারপর নিম্নচাপ শক্তি হারাতে শুরু করলে বৃষ্টি খানিক কমতে পারে। কিন্তু একেবারেই বন্ধ হয়ে যাবে না। এই ক’দিন কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলা, যেমন মুর্শিদাবাদ, বীরভূম, নদিয়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় ভারী বৃষ্টি হবে। তাছাড়া পশ্চিমের জেলা অর্থাৎ বাঁকুড়া, পুরুলিয়া, দুই মেদিনীপুর, ঝাড়গ্রামেও বৃষ্টি হবে। শুধু উত্তর বঙ্গে নয়, এবার দক্ষিন বঙ্গের কপালেও বেশ দুর্ভোগ আছে ।  আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি ও দুই দিনাজপুরে আগামী ৪৮ ঘণ্টায় ভারী বৃষ্টি হবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...