ভারতে করোনা পরিস্থিতি কি স্টেজ-৩ তে প্রবেশ করতে চলেছে ! জল্পনা একাংশের

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ বর্তমানে ভারতে করোনা সংক্রমণ স্টেজ-২ পর্যায়ে রয়েছে । কিন্তু এরই মধ্যে অনেকেই আশঙ্কা করতে শুরু করেছেন করোনা সংক্রমণ কি খুব শিগগিরই স্টেজ-৩ পর্যায়ে যাচ্ছে ! কারন গতকাল সোমবার দেখা গেছে একদিনেই ৭৫ জন নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে । অন্য দিকে মৃতের সংখ্যা বেড়ে গিয়েছে উল্লেখযোগ্যভাবে ।

সোমবার বিকাল ৫ টা থেকেই ঘোষিত হয়েছে লকডাউন । রবিবার সারাদিন চলেছে ‘জনতা কারফিউ’ । কিন্তু রবিবার গোটা দেশে করোনা আক্রান্তের সংক্যা যেখানে ৩৯৬ ছিল, সোমবার রাত অবধি সেই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৭১ জনে । অর্থাৎ নতুন করে আরও ৭৫ জনের শরীরে পাওয়া গেছে করোনা সংক্রমণ ।

সোমবারের পরিসংখ্যান আরও আতঙ্কের কারন হয়ে দাঁড়িয়েছে । এদিকে ২ বিদেশী নাগরিকসহ সব মিলিয়ে মোট ১১ জনের মৃত্যু হয়েছে করোনা সংক্রমণে । রবিবার পর্যন্ত মহারাষ্ট্র করোনা সংক্রমণে শীর্ষে থাকলেও সোমবার সেই স্থান নিয়েছে কেরল । সেখানে একদিনেই ২৮ জনের করোনা সংক্রমণ রিপোর্ট পজিটিভ । ফলে চিন্তা আরও বেড়ে যাচ্ছে ।

এদিকে গোটা ভারতে গতকাল যেভাবে করোনা সংক্রমণের পজিটিভ রিপোর্ট পাওয়া গেছে তাতে উদ্বেগ বেড়ে গেছে । অনেকেই ধারনা করতে শুরু করেছেন এটা কমিউনিটি ট্রান্সমিশন বা গোষ্ঠী সংক্রমণের লক্ষ্মণ। আর গোষ্ঠী সংক্রমণ শুরু হলে করোনা সংক্রমণ আর স্টেজ -২ এর পর্যায়ে থাকবে না । চলে যাবে স্টেজ-৩ পর্যায়ে । গতকাল একদিনে কেরলে ২৮ জনের শরীরে পাওয়া গেছে করোনা ভাইরাসের অস্তিত্ব । মহারাষ্ট্রে এই মুহূর্তে করোনা আক্রান্তের সংখ্যা ৮৯ । কিন্তু কেরলে ৯১ জন ।

গতকাল ভারতীয় সময় রাত ৯ টা নাগাদ জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার সদর  দপ্তরে  বসে হু চিফ টেড্রস আধানম একটা হিসাবের আন্দাজ দিয়েছেন। কত দ্রুত করোনাভাইরাসের সংক্রমণ ঘটতে পারে তার বোঝাতে গিয়ে বলেছেন, গোটা বিশ্বে এই ভাইরাসের সংক্রমণ প্রথম ১ লক্ষ মানুষের শরীরে ছড়াতে ৬৭ দিন সময় লেগেছিল। পরের ১ লক্ষ মানুষের মধ্যে সংক্রমণ ছড়িয়েছে ১১ দিনে। আর গত চারদিনেই পরের ১ লক্ষ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। হু-র সেই পরিসংখ্যান উদ্বেগ তৈরি করেছে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More