পশ্চিমঘাট পর্বতের জঙ্গলে দেখা গেল সবচেয়ে প্রাচীন সর্পের – প্রায় আড়াই কোটি বছর আগেরকার

0

বেঙ্গালুরু আইএএনএসঃ –  পশ্চিমঘাট পর্বতের জঙ্গলে দেখা মিলল প্রায় আড়াই কোটি বছরের বেশি পুরনো সাপের । এর আগে সরীসৃপ বিশেষজ্ঞরা এই ধরনের বিরল সাপ  কখনো চোখে দেখেননি বলে জানা গিয়েছে । গবেষকরা জানিয়েছেন,  বিষাক্ত এই সরীসৃপের নাম প্রহেয়াচুলা এন্টিকুয়া  ।

সম্প্রতি সম্প্রতি বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এর একদল গবেষক পশ্চিমঘাট পর্বতের সাপ নিয়ে গবেষণা করছিলেন ।  সেই সময় তাদের চোখে পড়ে বিরল প্রজাতির এই সাপটির । এ সম্পর্কে তামিলনাড়ুর চেন্নাই উদ্যান সর্প উদ্যান ও মুম্বাইয়ের বোম্বে ন্যাচারাল হিস্ট্রি সোসাইটির গবেষকদের সঙ্গে আলোচনা করেন তারা ।  আর তারপরেই  একটি প্রতিবেদন প্রকাশিত হয় ।

সেই প্রতিবেদনে এই সাপটির কথা বলা হয় । এর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য তথ্য হলো এই সাপটি 2 কোটি 60 লক্ষ বছরের পুরনো বলে দাবি করছেন গবেষকরা । গবেষকরা দাবি করছেন,  এর আগে এই ধরনের বিরল প্রজাতির এবং বিষধর  প্রজাতির পাঁচটি সাপের সন্ধান পাওয়া গিয়েছিল ভারতে । যার মধ্যে খুব সম্প্রতি পঞ্চম সাপটির  দেখা মেলে ওড়িশাতে ।

কিন্তু পশ্চিমঘাট পর্বতের দক্ষিণ প্রান্তের  জঙ্গলে যে সাপের দেখা পাওয়া গেল তা সবার থেকে আলাদা ।  তবে এই আবিষ্কারের ফলে শুধু প্রাচীনতম সাপের সন্ধান পাওয়া গেল,  তাই নয়,  ফের প্রমাণ হলো হিমালয়ের  থেকেও প্রাচীন  পশ্চিমঘাট পর্বতমালা ।

গবেষকরা জানিয়েছেন 2 কোটি 60 লক্ষ বছর আগে জন্ম নেওয়া এই ধরনের সাপের  প্রাকৃতিক গঠনের তেমন কোনো হেরফের হয়নি । গাছের ডালে বসবাস করা এই সাপ অনেকটা আমাদের পরিচিত লাউডগা সাপ এর মত দেখতে । বিজ্ঞানীরা আশা করছেন এই আবিষ্কারের ফলে ভারতের জীব বৈচিত্রের  ইতিহাসে অনেক বদল আসতে পারে ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...