সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

ICMR-র নয়া নির্দেশিকায় করোনা পরীক্ষা করতে প্রেসক্রিপশন বাধ্যতামূলক নয়

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ দেশ জুড়ে প্রতিদিন যেভাবে করোনা সংক্রমণ বাড়ছে তাতে বড় সিদ্ধান্ত নেওয়া ছাড়া কেন্দ্রীয় সরকারের উপায় ছিল না ।ICMR এর নয়া নির্দেশিকায় এবার যে কেউ সন্দেহ বা উপসর্গ দেখা দিলে চিকিৎসকের প্রেসক্রিপশন ছাড়াই করিয়ে নিতে পারবেন করোনা পরীক্ষা । এর আগে করোনা পরীক্ষা করাতে  প্রেসক্রিপশন ছাড়া উপায় ছিল না ।

কেন্দ্রীয় সংস্থা ICMR (Indian Council of Medical Research) করোনার নমুনা পরীক্ষার জন্য নয়া নির্দেশিকা রাজ্যগুলির কাছে পাঠিয়েছে । সেখানে রাজ্যগুলিকে বলা হয়েছে, যেভাবে দেশে করোনা সংক্রমণ দ্রুত হারে ছেয়ে যাচ্ছে, তাতে   চাহিদা অনুযায়ী করাতে হবে নমুনা পরীক্ষা। সেক্ষেত্রে কারও কাছে প্রেসক্রিপশন না থাকলেও সেই ব্যক্তির করোনা পরীক্ষা করতে কোন বিধিনিষেধ আরোপ করা যাবে না ।

ICMR (Indian Council of Medical Research) রাজ্যগুলিকে আরও জানিয়েছে,  এবার থেকে কন্টেনমেন্ট জোনের বাসিন্দাদের ক্ষেত্রে Rapid অ্যান্টিজেন টেস্ট বাধ্যতামূলক। শহরাঞ্চলের সংক্রমণপ্রবণ এলাকাগুলিতে বাসিন্দাদের এই নিয়ম মানতেই হবে।এক্ষেত্রে উপসর্গ রয়েছে এমন কারও Rapid অ্যান্টিজেন টেস্টে সংক্রমিত হওয়ার প্রমাণ না মিললেও সন্দেহের ভিত্তিতে আরটি-পিসিআর টেস্ট করাতে হবে।

বর্তমানে গোটা দেশের মধ্যে করোনা সংক্রমণের নিরিখে অন্ধ্রপ্রদেশ, মহারাষ্ট্র, কর্ণাটক, তামিলনাড়ু, উত্তরপ্রদেশে আক্রান্তের সংখ্যা সবথেকে বেশি। দেশর মোট আক্রান্তের ৬২ শতাংশই এই পাঁচ রাজ্য থেকে। এরই মধ্যে নতুন উদ্বেগের কথা বললেন এইমস চিফ ড. রণদীপ গুলেরিয়া। ‘ইন্ডিয়া টুডে’-কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি দাবি করেছেন, ভারতের কোনও কোনও জায়গায় করোনার সেকেন্ড ওয়েভ শুরু হয়ে গিয়েছে।কারন হিসাবে তিনি জানান, দেশের বেশ কয়েকটি জায়গায় যেভাবে করোনা সংক্রমণ ফের উল্লেখযোগ্যভাবে বেড়ে চলেছে সেটি করোনার সেকেন্ড ওয়েভ ছাড়া অন্য কিছু নয় ।

এদিকে দেশে করোনার নমুনা পরীক্ষার হার বেড়েছে অনেক ।প্রতিদিন প্রায় ১০ লক্ষ টেস্ট হচ্ছে দেশজুড়ে। ফলে প্রতিদিন আক্রান্তের সংখ্যার হার বাড়ছে । দেশে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্তের সংখ্যা ৮৬,৪৩২। এই মুহূর্তে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৪০,২৩,১৭৯। শেষ ২৪ ঘণ্টায় দেশে মৃতের সংখ্যা ১০৮৯। মৃতের সংখ্যা গিয়ে পৌঁছল ৬৯,৫৬১ -তে।বর্তমানে আমেরিকা ও ব্রাজিলের পর সংক্রমণের রেকর্ডে বিশ্বের তৃতীয় দেশ ভারত।

মন্তব্য
Loading...