সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

ডেঙ্গুর পর এবার শহরে নতুন জীবাণুর দেখা মিলল, রোগের নাম “কাওয়াসাকি”

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ- ডেঙ্গুর পর এবার শহরে হানা দিল “কাওয়াসাকি”। এ যেন মরার ওপর খাঁড়ার ঘা। গত কয়েকমাস ধরে ডেঙ্গুর প্রকোপ যেভাবে বেড়ে চলেছে তাতে আতঙ্কিত রাজ্যের মানুষ। দিনের পর দিন বেড়েই চলেছে ডেঙ্গু আক্রান্ত মানুষের সংখ্যা। যেভাবে অকালে প্রাণ হারাচ্ছে সাধারণ মানুষ তাতে ‘ডেঙ্গু’ এক আতঙ্কের বিষয় হয়ে দাঁড়িয়েছে। ধীরে ধীরে মহামারীর রূপ ধারন করছে ডেঙ্গু।

কিন্তু এতেই শেষ নয়। ডেঙ্গুর প্রকোপ কমতে না কমতেই শহরে দেখা মিলল নতুন জীবাণুর, নাম “কাওয়াসাকি”। চিকিৎসকেরা পরীক্ষা করে জানিয়েছেন ডেঙ্গুর সাথে এই রোগের অনেকাংশে মিল রয়েছে তাই প্রথম দিকে তারা এই নতুন রোগ সম্পর্কে অবগত ছিলেন না। কিন্তু পরীক্ষা করে জানা গেছে এটি একটি নতুন জীবাণু দ্বারা সংক্রমিত রোগ। এই রোগের লক্ষন হিসেবে দেখা গিয়েছে জ্বর, হাত ও পায়ে লাল লাল ফুসকুড়ি এবং জিভের রঙ লাল হয়ে যায় সাথে হাত ও পায়ের চামড়া উঠতে থাকে। প্রথম অবস্থায় ধরা পড়লে চিকিৎসা দ্বারা এই রোগ নিরাময় সম্ভব হচ্ছে। কিন্তু বেশিদিন এই রোগ থাকলে মৃত্যু হতে পারে বলে জানিয়েছেন চিকিৎসকেরা।

এই রোগটি সবচেয়ে বেশি দেখা যাচ্ছে ছোট ছোট শিশুদের মধ্যে। এখনও পর্যন্ত প্রায় ১৫ জন শিশু এই রোগে আক্রান্ত বলে জানা গিয়েছে। শীত বাড়ার সাথে সাথে পাল্লা দিয়ে বাড়ছে এই রোগের প্রকোপ। এমনিতেও মরশুম বদলের সময় নতুন নতুন রোগের আবির্ভাব ঘটে। তবে গত দুই বছরে ডেঙ্গুর প্রকোপ সবচেয়ে বেশি। এর ফলে বহু মানুষ প্রাণও হারিয়েছেন।

মন্তব্য
Loading...