সময়ের সাথে হাত মিলিয়ে

বিজ্ঞানীদের নতুন আবিষ্কারঃপাওয়া গেল ৫০ কোটি বছর আগের জীবাশ্ম

সম্প্রতি চীনে পাওয়া গেলো ৫০ কোটি বছর আগেকার জীবাশ্ম। চীনের নর্থওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকের নেতৃত্বে এই জীবাশ্মটির সন্ধান পাওয়া সম্ভব হয়েছে। চীনের হুবেই প্রদেশের ডানশুয়ে নদীর পাড়ে তারা হাজার হাজার জীবাশ্মের সন্ধান পেয়েছেন।

fossil

জীবাশ্ম বিজ্ঞানীদের মতে, এই আবিষ্কার তকমা দেয়ার মতো এক আবিষ্কার। এই প্রজাতির অন্যান্য জীবাশ্মগুলি এতদিন তাদের কাছে অজ্ঞাত ছিল। তারা এর নাম দিয়েছেন, ‘ চিঙজিয়াং বাইওটা ’। এপর্যন্ত ২০,০০০ টির মতো জীবাশ্ম আবিষ্কৃত করেছেন তারা। এর মধ্যে ৪৩৫১ টি নমুনা বিশ্লেষিত হয়েছে। নমুনাগুলি বিশ্লেষণ করেছেন অ্যালিসন ডেলি। তার মতে গত ১০০ বছরেও এত বড় আবিষ্কার হয়নি। এর মধ্যে রয়েছে জেলিফিশ, নানান ধরনের পোকা, সি অ্যানেমনে, শ্যাওলা। আবিষ্কৃত জীবাশ্মগুলি যে প্রাণীদের তাদের চোখ, দেহত্বক, অঙ্গ-প্রত্যঙ্গ গুলি এত বছর পরেও সম্পূর্ণ অবিকৃত অবস্থায় রয়েছে।

অধ্যাপক জিংলিয়াং ঝ্যাং বিবিসিকে বলেন, ‘প্রাণীর উদ্ভবের গোঁড়ার দিক সম্পর্কে গবেষণায় এই জীবাশ্মগুলো গুরুত্বপূর্ণ সূত্র হিসেবে কাজ করবে। নরম দেহের প্রাণীগুলি সাধারণত জীবাশ্মে পরিণত হয় না। কোন ঝড়ের ধাক্কায় এই প্রাণীগুলো দ্রুত নদীতে পলির নীচে চাপা পড়ে যায় ’।

মন্তব্য
Loading...