নতুন ডিজিটাল রেশন কার্ডে ধনী থেকে দরিদ্র সকলেই সুবিধা পাবেন; জেনে নিন বিস্তারিত সবকিছু

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ পশ্চিমবঙ্গের খাদ্য দপ্তরের ঘোষণা অনুযায়ী আগামী মাস থেকেই শুরু হতে চলেছে পুনরায় ডিজিটাল রেশন কার্ডের আবেদন জমা নেওয়া । পাশাপাশি করা যাবে  ভর্তুকিহীন ডিজিটাল রেশন কার্ডের আবেদন। এই রেশন কার্ডের দ্বারা গৃহস্থালির জিনিসপত্র কেনার কিছুটা ছাড়ের সুবিধা পাওয়া যাবে। নিম্ন মধ্যবিত্ত, মধ্যবিত্ত ও উচ্চবিত্ত মানুষেরা এই কার্ডের জন্য আবেদন করতে পারবেন।

রাজ্যের বিত্তশালী মানুষদের দাবি রেশন কার্ড কে তারা রাখতে চান শুধুমাত্র পরিচয় পত্র হিসেবে। এর পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে বিত্তশালী নাগরিকদের জন্য ডিজিটাল রেশন কার্ডের ব্যবস্থা শুরু করা হয়। খাদ্য দপ্তর এর পক্ষ থেকে এর জন্য ১০ নম্বর ফর্ম চালু হয়েছে।

রাজ্যের সকল স্তরের মানুষের জন্য আগামী মাস থেকে নতুন করে ডিজিটাল রেশন কার্ডের আবেদন নেওয়া শুরু হবে । সাথে থকবে  ভর্তুকিহীন ডিজিটাল রেশন কার্ডের আবেদন । ভর্তুকিহীন ডিজিটাল রেশন কার্ডের আবেদনের জন্য ফর্ম পাওয়া যাবে খাদ্য দপ্তর এর অফিস বা রেশন দোকান থেকে । বিকল্প হিসাবে অন লাইনেও আবেদন করা যাবে । অনলাইনে ফর্ম ডাউনলোড করতে হলে পশ্চিমবঙ্গ খাদ্য দপ্তরের নিজস্ব পোর্টাল www.wbpds.gov.in সাইটে গিয়ে ১০ নম্বর ফর্ম ডাউনলোড করে তা পূরণ করতে হবে।

উল্লেখ্য,  এই প্রথম পশ্চিমবঙ্গ খাদ্য দপ্তরে রেশন কার্ডের আবেদন অনলাইনে করার সুযোগ পাওয়া যাচ্ছে। ফর্ম ডাউনলোড করে তা হাতে জমা দেওয়ার সুযোগও থাকছে। আবার কম্পিউটারে পুরোপুরি অনলাইনের মাধ্যমে জমা দেওয়ার সুযোগ থাকছে। পরিচয়ের প্রমাণপত্র হিসেবে আধার কার্ডের ছবি আপলোড করতে হবে।

আবেদনের ৩০ দিনের মাথায় বাড়িতে বসেই পেয়ে যাবেন এই ডিজিটাল রেশন কার্ড। নতুন কার্ড হাতে পাওয়ার পর পুরনো কার্ডের আর কোনো কাজ থাকছে না। নতুন ডিজিটাল কার্ড নিয়ে গ্রাহকরা ছাড়ে জিনিস কিনতে পারবেন। এমনকি বেসরকারি জায়গাতেও ছাড়ে কেনার সুযোগ সুবিধা পাওয়ার কথা চলছে।

আপনি এটাও পছন্দ করতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.