‘স্বচ্ছ ভারত অভিযান’ এর জেরে মোদী’র বিশেষ সম্মাননা পাওয়ার পথে বিড়ম্বনা

0

বং দুনিয়া ওয়েব ডেস্ক: চলতি বছর ২০১৯ এ পুনরায় বিপুল সমর্থন পেয়ে দিল্লী’র সিংহাসন দখল করেন ভারতীয় জনতা পার্টি-র মুখপাত্র নরেন্দ্র মোদী। পুনরায় ভারতবর্ষের প্রধানমন্ত্রী পদে শপথবাক্য পাঠ করার পর থেকেই দেশবাসীকে একের পর এক চমকপ্রদ সংবাদ দিয়ে চলেছেন তিনি।

সম্প্রতি সংবাদ মাধ্যম থেকে জানা যাচ্ছে, খুব শীঘ্রই যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে একটি অনুষ্ঠানে যোগ দেবেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জানা যাচ্ছে যে, সেখানে তাঁকে একটি গুরুত্বপূর্ণ সরকারি প্রকল্পের জন্য সম্মাননা দেওয়া হবে। ক্ষমতায় আসার পর থেকে ভারতে খোলা স্থানে মলত্যাগ বন্ধ করতে মোদী সরকার যে প্রচেষ্টা চালিয়েছে সে জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী’কে স্বীকৃতি দেওয়ার কথা ভেবেছে ‘বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন’। বিগত ২শরা সেপ্টেম্বর ভারতবর্ষের একজন কেন্দ্রীয় মন্ত্রী এই পুরস্কারের ঘোষণা দেন। মোদী সরকারের এই ‘স্বচ্ছ ভারত আভিয়ান’ বা ‘ক্লিন ইন্ডিয়া মিশন’ এর প্রচারণায় সারাদেশের স্যানিটেশন উন্নয়নের লক্ষ্যে দরিদ্র মানুষের জন্য অন্তত এক কোটি শৌচাগার তৈরি করে দেওয়া হয়।

ভারতবাসীদের জন্য এটি সুখবর হলেও, আপাতদৃষ্টিতে পুরষ্কার’টি টুকরো টুকরোভাবে বিভিন্ন মতামতের জন্ম দিয়েছে। সূত্র থেকে জানা যাচ্ছে যে, ৩ জন নোবেল বিজয়ী মোদী’কে এ পুরস্কার দেওয়ার ক্ষেত্রে অসম্মতি জানিয়েছেন। এমনকি প্রায় এক লক্ষ মানুষ এ ব্যাপারে একটি পিটিশনে স্বাক্ষরও করেছে। আলোচিত এ অনুষ্ঠানকে বহু সেলেব্রিটিরাও প্রত্যাখ্যান করেন। ব্রিটিশ এশিয়ান অভিনেতা জামিলা জামিল এবং রিজ আহমেদের এ অনুষ্ঠানে অংশ নেওয়ার কথা থাকলেও পরে তারা সেখানে না যাওয়ার কথা জানান। এক্ষেত্রে কারণ হিসেবে তাদের দুজনের কেউই কোনো ব্যাখ্যা দেননি।

আপনি এটাও পছন্দ করতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.