সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

এল আই সি এর ( LIC ) ঠিক কত শতাংশ শেয়ার বিক্রি করতে চাইছে সরকার ? কত টাকারই বা লক্ষ্যমাত্রা ধার্য হয়েছে ?

LIC র শেয়ার বিক্রি করার কথা ঘোষণা হবার পর দেশ জুড়ে প্রতিবাদ শুরু হয়েছে । LIC র কর্মচারি এবং এজেন্টদের একটা বড় অংশ আজ বিক্ষোভ দেখিয়েছে । সাথে ছিল যুব কংগ্রেস এবং ছাত্র পরিষদ । কিন্তু সরকার ঠিক কি পরিমাণ অর্থ চাইছে LIC র শেয়ার বিক্রি করে ?

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ গত শনিবার বাজেট পেশ করার সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ ঘোষণা করেছিলেন ঘাটতি মেটাবার জন্য এবার এল আই সি এর (LIC)  কিছু অংশ বিক্রি করা হবে । সেই ঘোষণার পর সোমবার থেকেই রাস্তায় নেমেছে LIC র কিছু কর্মী । তাদের সাথে আছে যুব কংগ্রেস এবং ছাত্র পরিষদ । কিন্তু LIC-র কত অংশ বিক্রি বা বেসরকারিকরন করা হবে এবং সেখান থেকে কত টাকাই বা আসতে পারে বলে মনে করছেন কেন্দ্রীয় সরকার !

শনিবার বাজেট ঘোষণার পর LIC বেসরকারিকরন নিয়ে তীব্র প্রতিক্রিয়া দেখা গেছে জনগনের মধ্যে । আর হবে নাই বা কেন ! এই মুহূর্তে সারা দেশে প্রায় ৩২ কোটি এল আই সি এর গ্রাহক রয়েছেন । পাশাপাশি প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে লাখেরও বেশী মানুষ যুক্ত আছেন এর সাথে । যারকারনে কেন্দ্রীয় সরকারের এই ঘোষণার পর থেকেই জন মানসে সৃষ্টি হয়েছে বিভ্রান্তি এবং ধোঁয়াশা । অনেকেই মনে করছেন, LIC র মত সরকারী সংস্থা যদি বেসরকারি হয়ে যায়, তাহলে গ্রাহকদের শর্ত ক্ষুন্ন হবে । পাশাপাশি এই সংস্থার সুনাম এবং অস্তিত্ব বিপন্ন হতে পারে ।

কিন্তু এ বিষয়ে কেন্দ্রীয় সরকার কি চিন্তাভাবনা করছে ? কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে অর্থমন্ত্রী বাজেট পেশ করার সময় জানিয়েছিলেন LIC-তে সরকারের সত্ত্বের একাংশ বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে । অর্থমন্ত্রক সুত্র থেকে জানা গেছে, কেন্দ্রীয় সরকার তাদের হাতে থাকা এল আই সি এর ১০ শতাংশ বেসরকারি হাতে তুলে দেবে । আর এই ১০ শতাংশ শেয়ার বা স্বত্ব থেকেই যে পরিমাণ টাকা আসবে তাতে কেন্দ্রীয় সরকারের লক্ষ্যমাত্রা অনায়াসে পূর্ণ হয়ে যাবে । তবে এর ফলে কর্মচারী, গ্রাহক বা এজেন্টদের মধ্যে কোন প্রভাব পড়বে না ।

কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এখনও ঠিক জানা যায়নি LIC -র স্বত্ব বিক্রি করে ঠিক কত পরিমাণ অর্থ তাঁরা তুলতে চাইছেন । তবে একটি সংবাদ মাধ্যমের খবর জানাচ্ছে, এল আই সি এর ( LIC ) স্বত্ব বিক্রি করে কেন্দ্রীয় সরকার দুই লক্ষ ১০ হাজার কোটি টাকা তুলতে চাইছে । এই মুহূর্তে এল আই সি এর ( LIC )  মোট সম্পদের পরিমাণ ৩৬ লক্ষ কোটি টাকার কাছা কাছি । উল্লেখ্য এল আই সি এর ( LIC )  ১০০ শতাংশ শেয়ার এখন কেন্দ্রীয় সরকারের হাতে । অর্থমন্ত্রী LIC ছাড়াও IDBI ব্যাঙ্কের কিছু শেয়ার বাজারে বিক্রি করার কথা ঘোষণা করেছিল । সেখান থেকে কত অংশ শেয়ার বিক্রি করা হবে বা কত টাকা লক্ষ্যমাত্রা ধরা হয়েছে সেটি এখনও পর্যন্ত জানা যায়নি ।

মন্তব্য
Loading...