বিশ্ব তেল বাজারে আবার বড়োসড়ো তোলপাড় আসতে চলেছে । বাড়তে পারে বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম

0

বিশ্ব অর্থনীতি বেশ বড়োসড়ো ধাক্কা খেতে চলেছে ইরানের হুমকিতে । সম্প্রতি ইরান ব্রিটিশ পতাকাবাহী একটি জাহাজকে আটক করেছে । পাশাপাশি হুমকি দিয়েছে যদি ইরানের দিকে একটিও গুলি  চালানো হয়,  তাহলে তার যোগ্য জবাব ইরান দেওয়ার জন্য প্রস্তুত ।

ইরানের এই হুমকির ফলে বিশ্ব বাজারে বেশ বড়োসড়ো পরিবর্তনের আশা করছে বিশেষজ্ঞমহল ।  ইরান দাবি করেছে আফ্রিকার কাছে জিব্রাল্টার প্রণালীতে একটি ইরানি জাহাজ কে আটক করেছিল ব্রিটেন । যার ফলে বর্তমানে উপসাগরীয় সংকট-এ পড়েছে  ব্রিটেন ও  আমেরিকা । ইরান ক্রমাগত হুমকি দিয়ে চলেছে একটা গুলি চললে তার ফল হবে মারাত্মক ।

এদিকে ইরানের দক্ষিণ উপকূলে অবস্থিত হরমুজ প্রণালী দিয়ে সারা বিশ্বের এক পঞ্চমাংশ অপরিশোধিত তেল সরবরাহ করা হয় । এছাড়া এক চতুর্থাংশ প্রাকৃতিক গ্যাস ওই পথে  সরবরাহ হয় । ইরান যদি হরমুজ প্রণালী বন্ধ করে দেয়,  তাহলে বিশ্ববাজারে তেলের দাম কোথায় গিয়ে ঠেকবে,  তা ভাবতে গিয়েই আতঙ্কে আতঁকে  উঠছে বিশেষজ্ঞরা এবং অর্থনৈতিকবিদ্রা ।  কারণ,  বিশ্ববাজারের অর্থনীতি তেলের দামের উপর নির্ভর করে ।  সুতরাং এই মুহূর্তে ইরান যদি হরমুজ প্রণালী দিয়ে কোন জাহাজ চলাচল করতে না দেয়,  তাহলে আগামী দিনে সারা পৃথিবী বেশ বড়োসড়ো সংকটের মুখে পড়তে চলেছে একথা নিশ্চিত ভাবে বলা যায় ।

আপনি এটাও পছন্দ করতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.