সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

ভারতে টিকটকের ভবিষ্যৎ রিলায়েন্সের হাতে ! মুকেশ আম্বানি কি বলছেন ?

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ একের পর এক চীনা অ্যাপ কেন্দ্রীয় সরকার নিষিদ্ধ ঘোষণা করার পর বেশ বিপাকে পড়েছে স্বল্প সময়ের ভিডিও অ্যাপ টিকটক । ভারতে এই অ্যাপ বন্ধ হওয়ায় বিশাল অঙ্কের আর্থিক ক্ষতির মুখে পড়েছে এই সংস্থা । নিজেদের আবার ফিরিয়ে আনার জন্য এবার রিলায়েন্সের সাথে কথা বলা শুরু করেছে তারা । ফলে ভারতে টিকটকের ভবিষ্যৎ এখন রিলায়েন্সের কর্ণধর মুকেশ আম্বানির হাতে !

লাদাখ সীমান্তে ভারতীয় জওয়ানদের সাথে চীনা সেনাদের হাতাহাতি সংঘর্ষের পর চীনের বিরুদ্ধে একের পর এক পদক্ষেপ নিতে শুরু করে ভারত । যার মধ্যে সরাসরি নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল বেশ কিছু চিনা অ্যাপের বিরুদ্ধে। আর সেই কারণে কোপ পড়েছিল জনপ্রিয় চিনা অ্যাপ টিকটকের উপরে। ভারতের তরফ থেকে এই অ্যাপের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি হয়ার পর থেকেই অন্যান্য বেশ কিছু দেশ কার্যত একই পথে হেঁটেছিল। আর সেই কারণে এবারে ভারতে ফিরতে চেয়ে রিলায়েন্সের সঙ্গে কথা বলা শুরু করল টিকটক।

জনপ্রিয় অ্যাপ টিকটকের  প্রধান সংস্থা বাইটডান্স ইতিমধ্যে ভারতে তাদের ব্যবসা ফের শুরু করার জন্য রিলায়েন্সের সঙ্গে ব্যবসায়িক আলাপ আলোচনা শুরু করেছে বলে জানা গেছে । ভারতের বিশাল বাজার হাত ছাড়া হবার পর একের পর এক দেশে এই চীনা অ্যাপ বন্ধ করার কাজ শুরু হয়েছে । ফলে টিকটকের আর্থিক ক্ষতির পরিমাণ দিনের পর দিন বেড়েই চলেছে । ঠিক সেই কারণে ভারতে যাতে তাদের কাজ করার অনুমতি দেওয়া হয় এবং যাতে সব নিষেধাজ্ঞা লাঘব করা হয় সেই বিষয়টি মাথাতে রেখেই এই সিদ্ধান্ত নিয়েছে তারা।

ভারতে টিকটক সংস্থার হয়ে  প্রায় ২ হাজারের কাছাকাছি কর্মী কাজ করতেন । এই ভিডিও অ্যাপ এতটাই জনপ্রিয় হয়ে উঠেছিল যে, বিভিন্ন তারকারাও এখানে ভিডিও শেয়ার করতেন । এই মুহূর্তে ডিজিটাল দুনিয়াতেই মনোনিবেশ করছে রিলায়েন্স। ইতিমধ্যে ফেসবুকের সাথে গাঁটছড়া বেঁধেছেন মুকেশ আম্বানি । পাশপাশি রিলায়েন্স আগামীতে  ৫জি নিয়ে আসার পরিকল্পনাও করেছে। সেই বিষয়টি মাথাতে রেখেই এই মুহূর্তে রিয়াল্যেন্সের সঙ্গে জোট বাধতে চাইছে বাইটডান্স। পাশপাশি এর ফলে ভারতীয়দের কাছে নিজের জায়গা ফিরে পাবে বলেও মনে করছে তারা। তবে সবকিছুই নির্ভর করছে মুকেশ আম্বানির উপর ।

মন্তব্য
Loading...