৩৭০ ধারা বাতিলের পর এইদিন প্রথম গুলি চলল কাশ্মীরে

0

বং দুনিয়া ওয়েব ডেস্ক: ভারত সরকার কতৃক ভারতীয় সংবিধানের ৩৭০ এবং ৩৫এ অনুচ্ছেদ দুটি বাতিল করে দেওয়ার পর থেকে এখনও অব্দি কোনও গোলাগুলি চলেনি, ভারতীয় প্রশাসনের নিরাপত্তাবেষ্টনীতে সুরক্ষিত কাশ্মীর, এমনটাই দাবি করছিলো ভারত সরকার। কিন্তু এই শান্তির বাতাবরণ আর বেশীক্ষণ স্থায়ী হলনা। গত সোমবার (১২ই আগস্ট) ঈদের দিনেই কাশ্মীরে অবস্থিত ভারতীয় সেনাবাহিনীর সাথে গুলি বিনিময় চলল জঙ্গি’দের। তবে এই গোলাগুলি’তে এখনও পর্যন্ত কোনও জঙ্গির মৃতদেহ পাওয়া যায়নি বলে জানানো হচ্ছে সংবাদমাধ্যমের পক্ষ থেকে।

ঈদ-উল-আজহার পালনের দিনই কাশ্মীরে হামলা করতে পারে পাকিস্তানি সন্ত্রাসীদল, এই অনুমানে আগে থেকেই সাবধানতা অবলম্বন করেছিলো ভারতীয় প্রশাসন। একারণে গতকাল ঈদের দিনেও কাশ্মীরে কোথাও বড়ো কোনও জমায়েত হতে দেওয়া হয়নি, সকল বাসিন্দাদেরকে তাদের স্থানীয় মসজিদে নামাজ পাঠের নির্দেশ দেওয়া হয়। তাছাড়া ভারতীয় প্রশাসনের পক্ষ থেকে সর্বক্ষণ কড়া নজরদারি চালানো হয় গোটা কাশ্মীর জুড়ে।

কিন্তু এর মাঝেও সশস্ত্র জঙ্গিদের একটি দল কাশ্মীরের শান্তি ভঙ্গ করতে মরিয়া হয়ে ওঠে। কিন্তু নিরাপত্তাবাহিনীর সামনাসামনি হতে হয় তাদেরকে। এরপর দুইপক্ষের মধ্যে গোলাগুলি চলে। যদিও এখনও পর্যন্ত কোনও জঙ্গির মৃতদেহ পাওয়া যায়নি, তবুও বিপদের আশঙ্কা নেই বলে নিশ্চিত করছে ভারতীয় সেনাবাহিনী।

এছাড়া বেমিনা ও নাটিপাড়ায় সেনাবাহিনীকে লক্ষ্য করে পাথর ছোড়ার ক’টি ছোটোখাটো ঘটনাও ঘটেছে গতকাল। কিন্তু বিক্ষোভ বেশী জোড়ালো হওয়ার আগেই তা নিয়ন্ত্রণে নিয়ে আসে নিরাপত্তাবাহিনী।

জম্মু-কাশ্মীরের ডিরেক্টর জেনারেল অফ পুলিশ দিলবাগ সিং এর কথা অনুযায়ী, পুলওয়াময় এদিন জঙ্গিদের সঙ্গে গোলাগুলি চললেও, সে অর্থে কোনও অপারেশন চালানো হয়নি। এছাড়া পুলিশকর্তা জানান যে কাশ্মীরের মানুষ সহযোগিতা করছে প্রশাসনের সাথে, আর সে কারণে শান্তির পরিবেশ বজায় রয়েছে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...