চির ঘুমের দেশে পাড়ি দিলেন বিখ্যাত শিল্পী সতীশ গুজরাল

১৯২৫ সাল নাগাদ লাহোরে জন্মগ্রহণ করেন সতীশ গুজরাল। তবে ভারতের সিমলায় তিনি তার সম্পূর্ণ জীবন কাটিয়েছেন। ছোটবেলা থেকেই তিনি আঁকতে ভালোবাসতেন, পরবর্তী কালে আঁকাকেই পেশা হিসেবে বেছে নেন।

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ- গতকাল সন্ধ্যে নাগাদ চির ঘুমের দেশে পাড়ি দিলেন বিখ্যাত শিল্পী সতীশ গুজরাল। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৪ বছর। দিল্লীর হাই কোর্টের যে অ্যালফাবেট মুর‍্যাল রয়েছে সেটি তারই তৈরি। শুধু তাই নয় বিখ্যাত বেলজিয়ান এমব্যাসিও তার দ্বারা নির্মিত।

১৯২৫ সালের ২৫ শে ডিসেম্বরত্র লাহোরে জন্মগ্রহণ করেন সতীশ গুজরাল। তবে ভারতের সিমলায় তিনি তার সম্পূর্ণ জীবন কাটিয়েছেন। ছোটবেলা থেকেই তিনি আঁকতে ভালোবাসতেন, পরবর্তী কালে আঁকাকেই পেশা হিসেবে বেছে নেন। তার আঁকা কিছু উল্লেখযোগ্য চিত্র হল, ‘ম্যানস ক্রুয়েলটি টু ম্যানস’, ‘মওরনিং এন মাস’ এবং ‘ডেইস অফ গ্লরি’। তবে তিনি একজন চিত্রশিল্পী নয়, কবিতার প্রতিও আকর্ষণ অনুভব করতেন।

কবিতার ক্ষেত্রে তার অনুপ্রেরণা ছিলেন আহমেদ ফইজ এবং মির্জা গালিব। এছাড়াও তিনি ভারতীয় সংস্কৃতিতে উল্লেখযোগ্য অবদান রয়েছে তার। তিনি পদ্মভূষণ পুরস্কারেও ভূষিত হয়েছিলেন।

 

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More