নতুন বছরের ভোটার তালিকার কাজ শুরু করতে চলেছে নির্বাচন কমিশন

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ ভোটার তালিকায় নতুন নাম যুক্তকরন,  ভোটার তালিকা থেকে নাম বাদ দেওয়া কিম্বা ত্রুটি সংশোধনের কাজ এই মাস থেকে শুরু করতে চলেছে নির্বাচন কমিশন । প্রতি বছর এই প্রক্রিয়া নির্বাচন কমিশন করে থাকে ।

প্রতি বছরের মত এই বছর ভোটার তালিকায় নতুন করে নাম সংযোজন, বাতিল কিম্বা সংশোধন করার কথা ঘোষণা করল নির্বাচন কমিশন । এই মাসের ১৬ তারিখ থেকে নতুন ভোটার তালিকা গঠনের কাজ শুরু হবে বলে জানা গেছে । আগামী বছরের জানুয়ারি মাসের ১৫ তারিখ পর্যন্ত এই প্রক্রিয়া চলবে ।

ভারতীয় সংবিধানে ১৮ বছর বয়স হলেই ভোট দানের যোগ্যতা অর্জন করে । ভোটার তালিকায় নতুন নাম তুলতে গেলে প্রথমে দেখা হয় আবেদনকারীয় বয়স ১৮ বছর বা তার বেশী কিনা । নির্বাচন কমিশন থেকে জানা গেছে, এবার ভোটার তালিকা প্রস্তত করতে অতিরিক্ত সতর্কটা অবলম্বন করা হবে । আগামী বছর জানুয়ারির ১৫ তারিখের মধ্যে ভালভাবে ভোটার তালিকা প্রস্তুত করতে প্রতিটি বুথে আলাদা করে একটি সহায়তা কেন্দ্র খোলার চিন্তা ভাবনা করা হচ্ছে নির্বাচন কমিশনের পক্ষ থেকে ।

নির্বাচন কমিশন থেকে ভোটের তালিকা প্রস্তুত করার জন্য একটি নির্দেশিকা প্রকাশ করা হয়েছে । সেখানে বলা হয়েছে নতুন করে ভোটার তালিকায় নাম তোলার জন্য ফর্ম ৬ ফিল আপ করতে হবে । যদি কোন আবেদনকারী তার নাম ভোটার তালিকা থেকে বাদ দিতে চান, তাহলে ফর্ম ৭ ফিল আপ করতে হবে । একইভাবে যদি কোন ভোটারের কার্ডে কোন ভুল তথ্য থাকে তাহলে সেই ভুল সংশোধনের জন্য ফর্ম ৮ ফিল আপ করে জমা দিতে হবে ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...