Breaking News: বদলে গেলো কালীঘাটের মন্দিরের নকশা, কেমন হবে নতুন কালীঘাটের মন্দির?

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ- বদলে যাচ্ছে কালীঘাটের মন্দিরের নকশা। নতুন ভাবে তৈরি করা হবে কালীঘাটের মন্দির। তার আগে আসুন জেনে নিই কালীঘাট মন্দির সম্পর্কে। বহুকাল আগে হিন্দু মন্দিরের মতো করেই তৈরি করা হয়েছিল এই কালীঘাট মন্দির। সাবর্ণ রায়চৌধুরীদের আমলে গড়ে তোলা হয়েছিল এই মন্দির। সেই সময় থেকে এখনও পর্যন্ত পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে লাখ লাখ মানুষের ভিড় জমে এই মন্দিরে। তবে এই মন্দিরের পার্শ্ববর্তী এলাকা জুড়ে প্রচুর বাড়িঘর, দোকান পাট, বিভিন্ন ধরনের বসতিস্থল গড়ে উঠেছিল যার ফলে মন্দির সংলগ্ন এলাকাটি হয়ে উঠেছিল ঘিঞ্জি।

New design of Kalighat temple

তাই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি সিদ্ধান্ত নেন যে মন্দির সংলগ্ন ষষ্ঠীতলা, নাটমন্দির, শিব এবং কৃষ্ণ মন্দিরের কাঠামো গুলির পরিবর্তন ঘটিয়ে নতুন ভাবে সংস্করণ করা হবে। যদিও এই সিদ্ধান্ত অনেকদিন আগেই নেওয়া হয়েছিল। সম্প্রতি এই সিদ্ধান্ত চূড়ান্ত করা হল।

পুরনো নক্সা অনুযায়ী মন্দির সংলগ্ন প্রচুর দোকান পাট ছিল এবং আবাসস্থলও গড়ে উঠেছিল। নতুন নকশা অনুযায়ী ওই সমস্ত বাড়িঘর এবং দোকানপাট গুলিকে তুলে নতুনভাবে তৈরি করা হবে মন্দির চত্বর। মন্দিরের সীমানার বাইরে পূজার যাবতীয় দ্রব্য সমস্ত কিছু কেনাকাটির যে দোকান সেগুলি নির্মাণ করা হবে এবং প্রতিটি দোকানের ওপর লেখা থাকবে সতীপীঠের মাহাত্ম্য। এই মুহূর্তে মোট দোকানের সংখ্যা ৮৫ টি। তবে নতুন নকশা অনুযায়ী দোকানের সংখ্যা বাড়বে না কমবে তা স্পষ্ট করে বলা যাচ্ছেনা।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...