সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

কলেজ ভর্তির প্রসেসিং ফি নিয়ে বড় ঘোষণা করল উচ্চ শিক্ষা দপ্তর

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ প্রতি বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষার পর কলেজে ভত্তির সময় নানা সমস্যা দেখা যায় । বিশেষ করে কলেজে ভত্তির আবেদন করার সময় প্রসেসিং ফি কলেজ ভিত্তিক আলাদা হয় । এবার সেই সমস্যা দূর করার জন্য নয়া নির্দেশিকা জারি করে কলেজের প্রসেসিং ফি বেঁধে দিল রাজ্য সরকার । জানিয়ে দেওয়া হল প্রসেসিং ফি বাবদ কোন কলেজ ১৫০ টাকার বেশী নিতে পারবে না আবেদনকারীর কাছ থেকে ।

প্রতি বছর কলেজে ভর্তি হবার আগে যে সমস্যা দেখা দেয় সেই সমস্যা দূর করার জন্য নয়া উদ্যোগ নিল রাজ্য সরকার । কলেজে ভর্তির ক্ষেত্রে আবেদনের জন্য প্রসেসিং ফি এবার বেঁধে দিল রাজ্য সরকার। উচ্চ শিক্ষা দপ্তর একটি নির্দেশিকা জারি করে জানিয়েছে, কলেজে ভর্তির জন্য পড়ুয়াদের থেকে দেড়শো টাকার বেশি ফি নিতে পারবে না কলেজগুলি।আর করোনা পরিস্থিতির কারনে এই ফি অনলাইনের মাধ্যমে জমা নিতে হবে ।

অন্যান্য বছরের তুলনায় এই বছর একটু আলাদা । দেশজুড়ে যে ভাবে ব্যাপক হারে করোনা সংক্রমণ ছড়াচ্ছে তাতে ভিড় করে কলেজের সামনে লাইন দিয়ে ফর্ম নেওয়া কিম্বা টাকা জমা করার ক্ষেত্রে সমস্যা রয়েছে । এই কারনে করোনা পরিস্থিতির জেরে রাজ্যজুড়ে অনলাইন পদ্ধতিতে কলেজে ভর্তির প্রক্রিয়া চলছে।পাশাপাশি কলেজে ভর্তি হতে ইচ্ছুক আবেদনকারীদের সুবিধার জন্য সম্পূর্ণ ব্যবস্থা অনলাইনের মাধ্যমে করার ব্যবস্থা হয়েছে। 

ইতিমধ্যেই রাজ্যের বিভিন্ন কলেজে ভর্তির প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। অনলাইন পদ্ধতিতে চলছে কলেজে ভর্তির প্রক্রিয়া। তবে শুরু থেকেই কলেজে ভর্তির ব্যাপারে পড়ুয়াদের থেকে বেশি প্রসেসিং ফি আদায়ের অভিযোগ উঠছিল। এবার প্রসেসিং ফি নিয়ে রাজ্যের উচ্চ শিক্ষা দপ্তর নির্দেশিকা জারি করে প্রসেসিং ফি নির্দিষ্ট করে দিল । উল্লেখ্য গত কয়েকদিনে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে এমন একাধিক অভিযোগ পায় উচ্চ শিক্ষা দফতর। বিভিন্ন এলাকা থেকে এই অভিযোগ পাওয়ার পরেই নড়েচড়ে বসে উচ্চ শিক্ষা দফতর।

উচ্চ শিক্ষা দফতরের আধিকারিকদের সঙ্গে কথা বলার পর কলেজে ভর্তির ব্যাপারে প্রসেসিং ফি বেঁধে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। ঠিক হয়, কোনও কলেজই ছাত্রছাত্রীদের থেকে দেড়শো টাকার অতিরিক্ত প্রসেসিং ফি হিসেবে নিতে পারবে না।শিক্ষা দপ্তর  নির্দেশিকায় স্পষ্ট করে  বলেছে,  কোনও কলেজই ছাত্রছাত্রীদের থেকে ভর্তির জন্য দেড়শো টাকার বেশি প্রসেসিং ফি নিতে পারবে না।যদি কোনও কলেজ উচ্চ শিক্ষা দপ্তরের এই নির্দেশ অমান্য করে তবে সেক্ষেত্রে সংশ্লিষ্ট কলেজ কর্তৃপক্ষের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।

মন্তব্য
Loading...