সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

রাজ্যসরকার স্যানিটাইজারে কর মকুব করুক – এই দাবী উঠল সিপিএমের পক্ষ থেকে

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ স্যানিটাইজারের উপর ১৮ শতাংশ হারে জিএসটি নেওয়া হয় । যার মধ্যে রাজ্য সরকারের এক্তিয়ারে রয়েছে ৯ শতাংশ । রাজ্যের বাম দল সিপিএম থেকে স্যানিটাইজারে উপর বসানো কর মকুব করে দেবার দাবী উঠল । পাশাপাশি কেন্দ্রীয় সরকার গোটা দেশে করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে স্যানিটাইজারের উপর বসানো ১৮ শতাংশ জিএসটি প্রত্যাহার করার অনুরোধ করা হল ।

শুক্রবার রাজ্যের বাম সংগঠন সিপিএমের পক্ষ থেকে বাম পরিষদীয় নেতা সুজন চক্রবর্তী চিঠির মাধ্যমে রাজ্যের মুখ্যমন্ত্রীর কাছে স্যানিটাইজারের উপর কর ছাড় দেবার দাবী জানান । সেই চিঠির প্রতিলিপি দেওয়া হয়েছে মুখ্যসচিবকেও। পাশাপাশি কেন্দ্রীয় সরকারকে স্যানিটাইজারের উপর বসানো জিএসটি কর তুলে নেবার কথা জানিয়েছেন । সুজন চক্রবর্তীর চিঠির প্রতিক্রিয়া রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র কিম্বা  তৃণমূলের পক্ষ থেকে কোন প্রতিক্রিয়া বা উত্তর এখনও দেওয়া হয়নি ।

দেশ জুড়ে যেভাবে করোনা সংক্রমণ ও মৃত্যুর হার  বাড়ছে তাতে স্যানিটাইজার এই অতি প্রয়োজনীয় উপাদান হিসাবে দাঁড়িয়েছে । এদিকে লকডাউন বহু মানুষকে করেছে কর্মহারা । এই পরিস্থিতিতে বাম নেতা সুজনবাবু লিখেছেন, ‘করোনা সংক্রমণের পরিপ্রেক্ষিতে, যখন স্যানিটাইজারের ব্যবহার মানুষের নিত্যসঙ্গী হতে চলেছে, তখন স্যানিটাইজারের উপরে ১৮% জিএসটি বসানো একটি জন-বিরোধী এবং নির্মম সিদ্ধান্ত। কোভিড সংক্রমণের বিরুদ্ধে লড়াইকে এটা দুর্বল করতে বাধ্য। বরং, কোভিড সংক্রমণের বিপদকে কেন্দ্রীয় সরকার ঘুরপথে অর্থসংগ্রহের সুযোগ হিসেবে যে ব্যবহার করছে, তা এতে স্পষ্ট হয়’।

সুজনবাবু এ দিন বলেন, ”কেন্দ্রীয় সরকার লুট চালাচ্ছে! এই সিদ্ধান্ত বাতিল করতে হবে। কেন্দ্র বলছে, তারা নাকি জিএসটি কাউন্সিলের মত নিয়ে এই সিদ্ধান্ত নিয়েছে। সেখানে আমাদের রাজ্যের অর্থমন্ত্রী কি মত দিলেন? মুখ্যমন্ত্রীর কাছে আবেদন, জিএসটি-র মধ্যে রাজ্যের ৯% অবিলম্বে ছাড় দেওয়ার ঘোষণা হোক। আর বাকিটাও প্রত্যাহারের জন্য ঐক্যবদ্ধ দাবি তোলা হোক।”

শুধু স্যানিটাইজারের উপর কর তুলে নেওয়া নয়, সুজন বাবু শুক্রবার আরও দাবী করেছেন,  মাস্ক, স্যানিটাইজার এবং সাবান রেশনে দেবার ব্যবস্থা হোক। বামদল ছাড়াও কংগ্রেসও এই বিষয়ে মুখ খুলেছে ।  করোনা আবহে স্যানিটাইজারে জিএসটি বসানোর ‘ভয়ানক ও নির্বোধ কারবার’ প্রত্যাহারের দাবিতে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে চিঠি দিয়েছেন কংগ্রেস সাংসদ প্রদীপ ভট্টাচার্যও।

মন্তব্য
Loading...