সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

খুশির খবর; হারিয়ে যাওয়া মোবাইল ফোন খুঁজে দেবে কেন্দ্রীয় সরকার

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ আপনার মোবাইল ফোন চুরি গেছে বা খুঁজে পাচ্ছেন না ? চিন্তা নেই । কথাটা অবাস্তব হলেও সত্যি,  এবার আপনার চুরি বা হারিয়ে যাওয়া মোবাইল ফোন খুঁজে বের করবে কেন্দ্রীয় সরকার ।

আধুনিক বিশ্বে মোবাইল ফোন ছাড়া  জীবন ধারন করতে হবে একথা শুনলেই আঁতকে উঠবে প্রায় সবাই ।মানুষ সব সময় এই যন্ত্রটি হাতের কাছে রাখতে রাখতে অবস্থা এমন জায়গায় পৌঁছেছে যে অধিকাংশ মানুষ বাথরুমে যাওয়ার সময়েও সঙ্গে মোবাইল নিয়ে যান। এমনকি রাতে ঘুমতে যাবার সময় বালিশের পাশে থাকে এই মুঠোফোন । বেশিরভাগ মানুষ একাধিক ফোন ব্যবহার করেন এ কথা সত্যি । সবচেয়ে বড় কথা মানুষ এখন কোন তথ্য মাথায় না রেখে মোবাইল ফোনে রাখতে বেশী স্বচ্ছন্দ বোধ করেন । সুরতাং আপনার প্রিয় ফোনটি খোয়া গেলে মহা ফ্যাসাদে পড়বেন এ কথা ঠিক ।

প্রায়ই আমাদের কারও না কারও ফোন হারিয়ে যায় বা চুরি হয় একথা  শুনতে আমরা অভ্যস্ত হয়ে গেছি । রাস্তায় চলতে চলতে একটু অসাবধান হলেই দেখা যাবে ফোন গায়েব ।  হা হুতাশ করা ছাড়া উপায় থাকে না । এমন কি পুলিশে অভিযোগ করলেও আসলে কোনো ফল পাওয়া যায় না । কিন্তু এবার আপনার এই সমস্যার সমাধান করতে এগিয়ে এসেছে কেন্দ্রীয় সরকার । এবার কেন্দ্রীয় সরকার এমন একটি প্রযুক্তি আনতে চলেছে যেখানে আপনার হারিয়ে যাওয়া বা চুরি যাওয়া ফোনটি সহজেই খুঁজে বের করতে পারবেন । এই প্রযুক্তিতে দেশের সমস্ত গ্রাহকের মোবাইল কোম্পানির আইএমইআই(IMEI)  নম্বর দিয়ে তৈরি হবে একটি সেন্ট্রাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্ট্রার (CEIR) । এখানে রেজিস্ট্রেশন করে রাথলে আপনার চিন্তার অবসান ঘ ট বে ।

এখানে রেজিস্ট্রেশন করা থাকলে,   আপনার ফোন হারিয়ে গেলে বা চুরি হলে শুধুমাত্র ওয়েবসাইটে গিয়ে একটি অভিযোগ জমা করে দিন । ব্যাস আপনার আর কোনও কাজ নেই। এছাড়াও বিষয়টি জানানোর জন্য টেলিকম দফতরের 14422 নম্বরে ফোনও করতে পারেন। এর মাধ্যমে প্রথমে আপনার হারিয়ে যাওয়া ফোনটি ব্লক করে দেওয়া হবে । তারপর আইএমইআই (IMEI)  নম্বর ট্র্যাক করে ফোনটি খুঁজে বের করা হবে ।

মন্তব্য
Loading...