কেন্দ্রীয় সরকার নতুন আইন আনতে চলেছে ইন্টারনেট ব্যাবহার নিয়ন্ত্রন করতে; কি সেই নিয়ম একবার জেনে নিন

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ বর্তমান আধুনিক যুগে ইন্টারনেট একটি শক্তিশালী মাধ্যম । ইন্টারনেটের মাধ্যমে পৃথিবীটাকে নিজের ছোট্ট হাতের মুঠোয় ধরে রাখা যায় ।ইন্টারনেট এখন একটা খুব শক্তিশালী জিনিস, এর মাধ্যমে মানুষ অনেক কিছুই করতে পারে।  ইন্টারনেট এর মাধ্যমে কোন খবর তা সে  সঠিক খবর হোক বা  ভুল খবর,  মুহূর্তের মধ্যে পৃথিবীর এক প্রান্ত থেকে আরেক প্রান্তে ছড়িয়ে পড়ে । অনেক আগেই ইন্টারনেট ব্যবস্থার উপর কেন্দ্র সরকার কিছু বিধিনিষেধ আরোপ করতে চাইলেও করতে পারেনি । এবার নতুন নিয়ম চালু করতে চলেছে কেন্দ্রীয় সরকার ।

এবার কেন্দ্র এই ইন্টারনেট ব্যবস্থার ওপরে নতুন নিয়ম আনতে চলেছে। ইন্টারনেটের ব্যাবহার নিয়ন্ত্রন করার জন্য কেন্দ্রীয় সরকার সুপ্রিকোর্টে হলফনামা জমা দিয়েছে। ভুয়ো  বা ভুল খবর, দেশ বিদ্রোহী সব কাজ, এই সবকে বন্ধ করতে  এই পদক্ষেপ নেওয়া হয়েছে । কোন খবর সোশ্যাল মিডিয়াতে খুব দ্রুত ছড়িয়ে পরে ।  এখন অনেকেই সামাজিক মাধ্যমের দ্বারা অনেক অপ্রীতীকর ঘটনা ঘটাচ্ছে । এই সকল বিষয়ে নিয়ন্ত্রন করার জন্য,  সুপ্রিমকোর্টের বিচারপতিরা কেন্দ্রকে কড়া পদেক্ষেপ নিতে বলেছে।

কেন্দ্র থেকে সুপ্রিমকোর্টে একটা হলফনামা জমা দেওয়া হয়,  সেই হলফনামায়  বলা হয়েছে,  এখন অনেক ধরনের পোস্ট গনমাধ্যমে প্রচার করা হয় বা দেওয়া হয়, যা দেশবিরুদ্ধ, যা দেশের সার্বভৌমতাকে হানি করার সম্ভবনা আছে বলে মনে হয়, আর যা অপ্রীতিকর তার জন্যও এই সব গণ মাধ্যমকে তাদের বিভিন্ন দিক নিয়ন্ত্রন করতে হবে । এখন কেন্দ্রীয় সরকার কিভাবে ইন্টারনেট ব্যাবহারকারিকে বা ইন্টারনেট ব্যাবহারের উপর নিয়ন্ত্রন করে সে টি দেখার ।

উল্লেখ কড়া যেতে পারে, জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ফেসবুকের সাথে আধার লিঙ্কের ব্যাপারে মামলা করা হয়েছিল যা এখনও  হাইকোর্টে বিচারাধীন ভাবে পড়ে  রয়েছে ।এই মামলার রায় সরকারের দিকে গেলে, ধারনা কর হচ্ছে,  নিরাপত্তা ব্যবস্থা আরও কঠোর হবে । আর সেই কারনেই কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে সেই মামলার রায় ঘোষণার জন্য জোর দেওয়া হচ্ছে ।  সেই মামলার  তারই শুনানি ছিল সোমবার ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য