সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

ছোট এবং ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য নয়া পরিকল্পনা করতে চলেছে কেন্দ্রীয় সরকার

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ দেশ জুড়ে অতিমারি করোনা পরিস্থিতি সামাল দিতে চলতি বছরের মার্চ মাস থেকেই একের পর এক লকডাউনে বিপর্যস্ত গোটা দেশের অর্থনীতি । সবচেয়ে শোচনীয় অবস্থা ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের । এবার ছোট দোকানদারদের ব্যবসায় স্বাচ্ছন্দ্যের জন্য মোদী সরকারের ক্ষুদ্র ও মাঝারি শিল্পের (MSME) মন্ত্রী নীতিন গড়করি একটি অসাধারণ পরিকল্পনা করেছেন। এর ফলে উপকৃত হবে দেশের ছোট ছোট ব্যবসায়ীরা ।

ক্ষুদ্র ও মাঝারি শিল্পের (MSME) মন্ত্রী নীতিন গড়করির  বক্তব্য অনুযায়ী, সরকার ভূমি ব্যাংক এবং মাইক্রো ফিনান্সিয়াল ইনস্টিটিউশন তৈরির কাজ করছে। যাতে সাধারণ মানুষের ছোট ছোট দোকান এবং ব্যবসা পরিচালনায় সহায়তা করা যায়। সম্প্রতি একটি অনলাইন ওয়েবিনারের এমএসএমই সম্মেলনে নীতিন গড়করি বলেন, দেশের রপ্তানি বাড়ানো এবং আমদানির উপর নির্ভরতা হ্রাস করার বিষয়ে আমাদের ভাবতে হবে। চীনা পণ্যের রপ্তানি হ্রাস নিয়ে মন্ত্রী বলেন, চিনের প্রায় ১০ টি বড় রপ্তানি বিভাগ রয়েছে, যারা নানান ইলেকট্রনিক সামগ্রী ও যন্ত্রপাতি রপ্তানি করে ।

ক্ষুদ্র ও মাঝারি শিল্পের (MSME) মন্ত্রী নীতিন গড়করি বলেন, এখন সময় এসেছে কীভাবে আমরা আমদানি কমাতে পারি ও রপ্তানি বাড়াতে পারি সেই বিষয়গুলিকে চিহ্নিত করার। বিশ্বের বর্তমান অর্থনৈতিক পরিস্থিতিতে কীভাবে এমএসএমই-র বিকাশ করা যেতে পারে, তাও ভাবার কথা জানিয়েছেন তিনি। বিশেষ করে  ভারতকে অর্থনৈতিক মহাশক্তি বানাতে হলে  কৃষিকাজ, কৃষি প্রক্রিয়াকরণ, তাঁত, হস্তশিল্প, খাদি এবং গ্রামোদ্যোগ শিল্পের দিকে নজর দিতে হবে । আর এর মাধ্যমেই  ছোট দোকান বা ব্যবসায়ীদের সুবিধা হবে ধারনা প্রকাশ করেছেন তিনি ।

কেন্দ্রীয় সরকার দেশে উৎপাদন বাড়ানোর জন্য এবং বিদেশ থেকে বিশেষ করে চীনা পণ্যের নির্ভরতা ক্মানর জন্য ছোট ব্যবসায়ীদের সার্বিক সহায়তা করার জন্য নানা ধরনের পরিকল্পনা করার কথা ভাবছেন । কেন্দ্রীয় সরকারের মতে, দেহের ছোট এবং ক্ষুদ্র ব্যবসায়ীরা যদি উৎপাদন ঠিক মত করতে পারে তাহলে একদিকে বেকারের হার উল্লেখযোগ্যভাবে কমে যাবে, অন্য দিকে রপ্তানির পরিমাণ বেড়ে যাওয়ায় দেশের অর্থনীতি সুচক উপরের দিকে উঠবে ।

মন্তব্য
Loading...