বিভ্রান্তি ছড়ানো বিজ্ঞাপন করলে সেলিব্রেটিদের জরিমানা-নতুন বিল পাশ হল

0

১৯৮৬ সালে কনিজিউমার প্রোটেকশন অ্যাক্ট বাতিল করে সংসদে পাশ হল কনজিউমার প্রোটেশন অ্যাক্ট ২০১৯। এই পাশ হওয়া নতুন বিলে পরিষ্কার ভাবে বলা হয়েছে কোন অভিনেতা যদি বিভ্রান্তিকর বিজ্ঞাপনে অভিনয় করেন তাহলে ঐ অভিনেতাকে ১০ লাখ টাকা পর্যন্ত জরিমানা করা হবে।

এই বিলের অধীনে একটি নতুন কমিটি গঠন করা হবে ।সরকার কনজিউমার প্রোটেকশন অথরিটি তৈরি করতে চলেছে। লোকসভায়  এই বিলে পেশ করেন মন্ত্রী রাম বিলাস পাসভান। লোকসভায় আর এই অথরিটির কাছেই পাঠানো যাবে যাবতীয় অভাব অভিযোগ।

উল্লেখ্য, টিভি খুললে দেখা যায় বিজ্ঞাপন। পরিষ্কার হওয়া থেকে শুরু করে কিছুই বাদ যায় না। আর এসব বিজ্ঞাপনে অভিনয় করেন বিখ্যাত অভিনেতারা। যা দেখে দর্শকরা ঐ পণ্যের প্রতি আকৃষ্ট হয়। ঐ পণ্যের গুনাগুনে যে সকল কথা বলা হয় তার হয় কোন গুনই থাকে না।

সাধারণ মানুষের মধ্যে যে সমস্ত বিজ্ঞাপন বিভ্রান্তি ছড়াচ্ছে , তা নিয়েই যাবতীয় সমস্যার কথা জানানো যাবে এই অথরিটিকে। এই নয়া বিল অনুসারে , একবারের অপরাধে ১০ লাখ টাকা জরিমানা হবে সেলিব্রিটির। আর সেই একই অপরাধ দ্বিতীয়বার করলে ৫০ লাখ টাকা পর্যন্ত জরিমানা হবে।

বিজ্ঞাপনে কখনো চিকিৎসা সম্পর্কে অনেক অমূলক কথা থাকে যেগুলো মানুষের মনে চিকিৎসা সম্পর্কে ভ্রান্তি তৈরি করে। পণ্য বিক্রয় করতে গিয়ে বিভিন্ন ধরনের পুরস্কার টাকা ছাড়ের কথা বললেও শেষ পর্যন্ত দেখা মেলে না। এসব বিষয়ে ক্ষোভ বিক্ষোভ উঠে এসেছে দেশের নানান প্রান্ত থেকে। এবার সেই সমস্ত বিজ্ঞাপনও এই বিলের নজরে আসতে চলেছে

 

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...