সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

শুরু হল বাংলাদেশের সাথে বাণিজ্য যোগাযোগ, জট কাটল পেট্রাপোল সীমান্তে

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ ফের শুরু হল প্রতিবেশী দেশ বাংলাদেশের সাথে বানিজ্য । চারদিন বন্ধ থাকার পর ফের রবিবার থেকে চালু করা হল পশ্চিমবঙ্গ-বাংলাদেশ সীমান্তের  পেট্রাপোল স্থলবন্দর । এখন পেট্রাপোল-বেনাপোল দিয়ে ভারত-বাংলাদেশের মধ্যে ফের পণ্য বাণিজ্য শুরু হওয়ায় খুশির হাওয়া দুই দেশের ব্যবসায়ী মহলে ।

রাজ্যের উত্তর চব্বিশ পরগনা জেলার বনগাঁয়  ভারতের স্থলবন্দর পেট্রাপোল । অন্যদিকে বাংলাদেশের যশোর জেলার বেনাপোল । এই বন্দর তথা বর্ডার দিয়ে প্রতিদিন আমদানি-রপ্তানি হয় প্রচুর পরিমাণে পন্য দ্রব্য । রবিবার থেকেই এই গুরুত্বপূর্ণ বর্ডার চালু করে দেওয়া হল ।  ল্যান্ড পোর্ট অথরিটি অব ইন্ডিয়ার পেট্রাপোলের ম্যানেজার শুভজিত্‍ মণ্ডল বলেন, ”কেন্দ্র ও রাজ্য সরকারের যৌথ উদ্যোগে রবিবার থেকে পেট্রাপোল বন্দরে পণ্য আমদানি-রফতানি শুরু হয়েছে।”

বেশকিছুদিন ধরেই অচলাবস্থা চলছিল পেট্রাপোল সীমান্তে । গোটা বিশ্বের মত বাংলাদেশ এবং ভারতেও করোনা পরিস্থিতি খুব খারাপ অবস্থায় এসে দাঁড়িয়েছে । দুই দেশেই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ । বানিজ্য বন্ধ থাকায় দুই দেশেরই আর্থিক ক্ষতি হচ্ছিল প্রচুর পরিমাণে । এর আগে পণ্য আমদানি রপ্তানি  চালু করার অনুরোধ জানিয়ে রফতানি সংস্থাগুলির সংগঠন ফিয়োর পক্ষ থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দেওয়া হয়েছিল। তাদের দাবি ছিল, রাজ্যের হিলি ও মেহেদিপুর সীমান্ত দিয়ে বাংলাদেশের সঙ্গে পণ্য আমদানি শুরু হয়েছে। পেট্রাপোল দিয়েও একই ব্যবস্থা চালু করা হোক।

আপাতত সীমান্তে এখন ব্যবসায়ী এবং আমদানি রপ্তানির সাথে যুক্ত অসংখ্য মানুষের মধ্যে খুশির হাওয়া বইছে । টানা তিন মাসের বেশি আমদানি রপ্তানি বন্ধ থাকায় এই কাজে যুক্ত কয়েক লক্ষ মানুষ বেকার হয়ে বসে ছিল । তবে পেট্রাপোল খুলে দেওয়া হলেও দুদেশের ক্ষেত্রে করোনার কারনে মানতে হবে নির্দিষ্ট বিধি নিষেধ । অবশ্য রবিবার প্রথম দিনেই সেই নিয়ম মানতে দেখা গেছে । পেট্রাপোল ক্লিয়ারিং এজেন্ট স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সম্পাদক কার্তিক চক্রবর্তী বলেন, ”রবিবার বিকেলে বেনাপোল থেকে পাঁচটি বাংলাদেশি ট্রাক পেট্রাপোলে এসেছে। বাংলাদেশি ট্রাক চালকেরা স্বাস্থ্যবিধি মেনে, পিপিই কিট পরে এসেছেন।” স্বাস্থ্য দফতরের খবর, বাংলাদেশ থেকে আসা ট্রাক চালকদের র‌্যাপিড করোনা পরীক্ষা হবে।

মন্তব্য
Loading...