ভারতের এশিয়াটিক সোসাইটি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শান্তি পুরস্কার দেবে

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ ভারতের গবেষণা সংস্থা এশিয়াটিক সোসাইটি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শান্তি পুরস্কার দেবে। জানা যায় ভারত এই প্রথম কোন বিদেশি রাষ্ট্রপ্রধানকে এ পুরস্কার দিচ্ছে। এ পুরস্কার প্রদানী অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উপস্থিত থাকতে পারেন।

প্রসঙ্গত গত মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের কথা জানা যায়। তিনি ৩ থেকে ৬ অক্টোবর ভারত সফর করবেন। এ সময়ে ৫ অক্টোবর দুই দেশের প্রধানমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠক হবে। এ বৈঠকে আটটি সমঝোতা পত্র স্বাক্ষর হবে। ওইদিন তিনি রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে সাক্ষাৎ করবেন। পরদিন সোনিয়া গান্ধীর সঙ্গে সাক্ষাৎ করবেন। পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করও বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করবেন। দুই প্রধানমন্ত্রী হায়দরাবাদ হাউস থেকে বাংলাদেশের জন্য কয়েকটি প্রকল্প উদ্বোধন করবেন ভিডিও কনফারেন্সের মাধ্যমে। তার মধ্যে ভারত-বাংলাদেশ ডিজেল পাইপলাইন রয়েছে।

ভারত সরকারের পক্ষ থেকে জানান হয় শেখ হাসিনার সফরে বেশ কয়েকটি চমক রয়েছে যা আগামী দিনে জানানো হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩-৪ অক্টোবর ইন্ডিয়া সামিটে প্রধান বক্তা হিসেবে বক্তৃতা করবেন। তিনি ভারতের সঙ্গে যৌথ সহযোগিতা ঘোষণা করবেন এবং ভারত ও বাংলাদেশ বিজনেস সিইও ফোরাম ঘোষণা করবেন।

আসামের নাগরিক পঞ্জি ও পশ্চিম বঙ্গের জনগণনা নিয়ে যখন বাংলাদেশ উৎকন্ঠার মধ্যে রয়েছে তখন বাংলাদেশের প্রধানমন্ত্রীর এ সফর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। প্রসঙ্গত ১৭৮৪ সালে এশিয়ার মানুষ ও প্রকৃতি নিয়ে গবেষণা করার জন্য প্রতিষ্ঠিত হয় দি এশিয়াটিক সোসাইটি। পরবর্তীতে এশিয়াটিক সোসাটি ভারত পাকিস্তান স্বাধীনের পর ১৯৫২ সালে পাকিস্তান অংশের নাম হয় এশিয়াটিক সোসাইটি অফ পাকিস্তান এবং ভারতের অংশ পূর্ব নামে থেকে যায়। ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীনের পর বাংলাদেশে ১৯৭২ সালে এশিয়াটিক সোসাইটি অব বাংলাদেশ প্রতিষ্ঠিত হয়।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...