সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

ভয়াবহ খাদ্যের আকাল চীনে ! নাগরিকদের কম খেতে আদেশ দিলেন শি জিনপিং

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ বেশ ভয়াবহ আকার ধারন করেছে চীনের বন্যা । এক কোটি একরেরও বেশি ফসল বন্যার প্লাবনে নষ্ট হয়েছে । আগামী দিনে ভয়াবহ খাদ্যের আকালের মুখে চীন, যা গত ১০০ বছরেও হয়নি । পরিস্থিতি সামাল দিতে এবার চীনা নাগরিকদের কম কম করে খাবার খাওয়ার আদেশ দিলেন প্রেসিডেন্ট শি জিনপিং।

একদিকে চলমান ভয়াবহ বন্যা পরিস্থিতি, অপর দিকে সীমান্ত বিবাদের জেরে ভারতসহ একাধিক দেশের সাথে সংঘর্ষে জড়িয়ে পড়া চীন ক্রমশ কোনঠাসা হয়ে পড়ছে । এদিকে গোটা বিশ্বে ভয়াবহ করোনা পরিস্থিতির জন্য চীনকে কাঠগড়ায় তোলা হয়েছে । ফলে আগামী দিনে বাইরে থেকে খাবার আমদানি করতেও সমস্যায় পড়তে হতে পারে চীনকে । ফলে এখন থেকেও কোনভাবেই খাবার নষ্ট না করা হয় সেই দিকে নজর দিতে শুরু করেছেন প্রেসিডেন্ট শি জিনপিং ।

চীনে বন্যা পরিস্থিতির জন্য যে পরিমাণ ফসলের ক্ষতি হয়েছে তা আগামী মরশুমেও পুরন করা সম্ভব নয় বলে ধারনা করা হচ্ছে । এদিকে  চীনে যে পরিমাণ খাবার নষ্ট করা হয় সেটাকে শি জিনপিং ‘বেদনাদায়ক ও কষ্টদায়ক’ বলে অভিহিত করেছেন। সাউথ চায়না মর্নিং পোস্টের একটি প্রতিবেদন থেকে জানা গেছে, এ ব্যাপারে বেশ কিছু কার্যকরী পদক্ষেপও নিয়েছে দেশটির সরকার। খাদ্য অপচয় রোধে ‘ক্লিন প্লেট ক্যাম্পেইন’ নামে একটি প্রচারণা কর্মসূচিও শুরু হয়েছে।

করোনামহামারীর মধ্যেই সম্প্রতি চীনের দক্ষিণাঞ্চলজুড়ে ব্যাপক বন্যা হয়েছে। এতে বিপুল কৃষি খামার ভেসে গেছে। নষ্ট হয়েছে হাজার হাজার টন খাদ্যশস্য। দেশ খাবার সংকটের মুখে পড়তে যাচ্ছে বলে বিভিন্ন সতর্কবার্তা শোনা যাচ্ছে। তবে চীনের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস সেগুলোকে ‘মিডিয়া হাইপ’ বলে খাটো করতে চাচ্ছে। এর মধ্যেই বিপুল পরিমাণ খাবার খাওয়ার দৃশ্য সরাসরি সম্প্রচার করা কয়েকজনের কড়া সমালোচনা করেছে দেশটির রাষ্ট্রায়ত্ত টেলিভিশন।

ইতিমধ্যে চীনা সরকার উহানের ক্যাটারিং ইন্ড্রাস্টি অ্যাসোসিয়েশন শহরের রেস্টুরেন্টগুলোকে খাবার সরবরাহ সীমিত করার নির্দেশ দিয়েছে । নির্দেশিকায় স্পষ্ট বলা হয়েছে, কোনো গ্রুপে যত মানুষ খাবারের অর্ডার দেবে তার চেয়ে অন্তত এক পদের খাবার কম সরবরাহ করতে হবে। এই নিয়মের নাম দেয়া হয়েছে ‘এন-১’।এই ব্যবস্থায়  ভোজনকারীদের সংখ্যা দশজন হলে খাবার অর্ডার করতে পারবে নয়টি। তবে এই ব্যবস্থাটির সঙ্গে মানিয়ে নেয়া কষ্টকর হবে বলে ধারণা করা হচ্ছে।

মন্তব্য
Loading...