সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

দ্রুত জম্মু-কাশ্মীরের স্বাভাবিক পরিস্থিতি ফেরাতে নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট

0

বং দুনিয়া ওয়েব ডেস্ক: চলতি বছর ২০১৯ এর বিগত ৫ই আগস্ট তারিখে ভারত সরকার কতৃক ঘোষিত একটি বিবৃতিতে ভারতীয় সংবিধানের ৩৭০ এবং ৩৫এ অনুচ্ছেদ দুটি খারিজ করার কথা বলা হয়। এরপর থেকে সীমান্তবর্তী জম্মু ও কাশ্মীর দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত হয়। ভারত সরকারের এমন একপাক্ষিক সিদ্ধান্তে খুবই ক্ষুব্ধ হয়েছে প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তান। একারণে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার পর, উপত্যকার নিরাপত্তার স্বার্থে এবং সেখানকার পরিস্থিতি স্বাভাবিক করে তুলতে জম্মু ও কাশ্মীর’কে কড়া নিরাপত্তা ব্যবস্থার মধ্যে রাখা হয়েছিলো।

এরপর সম্প্রতি ভারতের শীর্ষ আদালত তথা সুপ্রিম কোর্ট ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীরে দ্রুত স্বাভাবিক পরিস্থিতি ফিরিয়ে আনতে কেন্দ্রীয় সরকার’কে নির্দেশ দিয়েছেন। জাতীয় স্বার্থের কথা মাথায় রেখে সুপ্রিম কোর্ট এর তরফ থেকে কেন্দ্রীয় সরকারকে উদ্দেশ্য করে বলা হয়েছে, “জম্মু ও কাশ্মীরে যত দ্রুত সম্ভব স্বাভাবিক পরিস্থিতি ফিরিয়ে আনার যথাসাধ্য চেষ্টা করুন।”

এপ্রসঙ্গে ১৬ই সেপ্টেম্বর (সোমবার) সুপ্রিম কোর্ট এর প্রধান বিচারপতি রঞ্জন গোগোই-এর নেতৃত্বে তিন বিচারপতির সমন্বয়ে গঠিত বেঞ্চ এ কথা বলেন। বিচারকেরা জানান, “আমরা জম্মু ও কাশ্মীরে স্বাভাবিক জীবনব্যবস্থা নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছি। জাতীয় স্বার্থের কথা বিবেচনা করে নির্বাচনী ভিত্তিতে নিষেধাজ্ঞা প্রত্যাহারের কথা বলেছি।”

শীর্ষ আদালতের এই নির্দেশের পর কেন্দ্রের আইনজীবী সলিসিটর জেনারেল তুষার মেহতা নিশ্চিত করে বলেন, “কাশ্মীরে একটি গুলিও চালানো হয়নি, সেখানে কোনো প্রাণহানির ঘটনা ঘটেনি।”

এছাড়া, সম্প্রতি ভারতের কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বিচারকদের জানানো হয়েছে, উপত্যকা ভিত্তিক সব সংবাদপত্র চলছে এবং সরকার সেখানে সব ধরনের সহায়তা দিচ্ছে।

মন্তব্য
Loading...